লেবাননে বিমান চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে পাখি


প্রকাশিত: ১১:২৫ এএম, ১২ জানুয়ারি ২০১৭

লেবাননের রাজধানী বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি আবর্জনা ফেলার স্থানে বহুসংখ্যক পাখির জন্য বিমান চলাচল বিঘ্নিত হচ্ছে। দেশটির পরিবহনমন্ত্রীর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

পরিবহনমন্ত্রী ইউসেফ ফেনিয়ানোস জানিয়েছেন, পাখির সংখ্যা বেড়ে যাওয়ায় বড় ধরনের সংকট তৈরি হয়েছে। এক বছর আগে রাজধানীর নির্দিষ্ট একটি স্থানে আবর্জনা ফেলার জন্য নির্ধারণ করা হয়।

মঙ্গলবার মিডিল ইস্ট এয়ারলাইন্সের একটি বিমান রানওয়েতে অবতরণের আগে এক ঝাঁক পাখির কারণে বিমানটি অবতরণ করতে পারছিল না।

lebanon

অস্থায়ী সমাধান হিসেবে ২০১৬ সালের মার্চে কোস্টা ব্রাভা নামের আবর্জনা ফেলার ওই স্থানটি নির্মাণ করা হয়। কিন্তু আবর্জনার ওই স্থানে এত পাখির সমাগম পাইলটদের বিপদে ফেলছে। কারণ বিমানের ইঞ্জিনে পাখি ঢুকলে দুর্ঘটনার আশঙ্কা থাকে।

এ বিষয়ে জরুরি ব্যবস্থা গ্রহণে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন পরিবহনমন্ত্রী। এক বিবৃতিতে ইউসেফ ফেনিয়ানোস জানিয়েছেন, ‘আজ আমরা একটি জরুরি অবস্থার মুখোমুখি হয়েছি। পাখির কারণে যে বিমান চলাচলে বিপজ্জনক কিছু হতে পারে সেটা আমরা শনাক্ত করতে পেরেছি। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা ঘটেনি।’

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।