মিসরে নিরাপত্তা রক্ষাকারীদের গুলিতে নিহত ৪


প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৪ আগস্ট ২০১৪

মিসরে ‘রাবা গণহত্যা’র বর্ষপূর্তি পালনের সময় বৃহস্পতিবার নিরাপত্তা রক্ষাকারীদের গুলিতে অন্তত চার বিক্ষোভকারী নিহত হয়েছে। খবর আলজাজিরার।

গত বছর দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে অপসারণের পর তৎকালীন সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ প্রকাশ করে মুরসির সমর্থকরা। বিক্ষোভ চলাকালীন গত বছরের ১৪ আগস্ট রাবা আল-আদায়িয়া মসজিদে গণহত্যা চালায় নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ সময় অন্তত এক হাজার মুরসি সমর্থক নিহত হয়।

কায়রোর রাবা ও নাহদা স্কয়ারে সংগঠিত ওই গণহত্যার বর্ষপূর্তিকে লক্ষ্য করে বৃহস্পতিবার দিনের প্রথম ভাগ থেকেই কায়রো এবং গিজা’র রাস্তা-ঘাট ঘিরে রাখে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

প্রসঙ্গত, গত মঙ্গলবার হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) প্রকাশিত এক প্রতিবেদনে ২০১৩ সালের ‘রাবা গণহত্যা’য় মিসরের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীকে অভিযুক্ত করা হয়েছে। এটাকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে গণ্য করে বর্তমান প্রেসিডেন্ট সিসিসহ বেশ কয়েক নেতাকে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে সংস্থাটি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।