ডিএনএ পরীক্ষার মাধ্যমে গরুর মালিকানা নির্ণয়


প্রকাশিত: ০৫:২২ এএম, ১৮ মার্চ ২০১৫

গরুর ডিএনএ পরীক্ষার অবিশ্বাস্য ঘটনাটি ঘটেছে দক্ষিণ ভারতের কেরালা রাজ্যে। সেখানে এক প্রতিবেশীর গরু চুরি হলে তিনি দাবি করেন তার প্রতিবেশী সাশিলেখা তার গরু চুরি করেছে এবং মামলাও করেন। পরে আদালত দুই বাদী এবং বিবাদীর ভাষ্য মতে সিদ্ধান্তে আসতে না পেরে বলেন গিতার কাছে থাকা গরুর বংশধরের সাথে চুরি যাওয়া গরুর ডিএনএ মিলিয়ে দেখে সিদ্ধান্তে আসতে।

ডিএনএ পরীক্ষায় দেখা গেছে চুরি যাওয়া দাবি করা ওই গরুর প্রকৃত মালিক আসলে শাসিলেখা। গিতা ভুল দাবি করেছেন। পরে আদালত জানায় কয়েক দিনের মধ্যেই আদালত আনুষ্ঠানিকভাবে গরুটি সশিলেখার হাতে তুলে দেয়া হবে।

এদিকে মামলায় বিজয়ী শাসিলেখার আইনজীবী এন চন্দ্র বাবু বলেন, এমন গরুর ডিএনএ নির্ণয় এবং ডিএনএ দিয়ে গরুর মালিকানা নির্ণয় করার ঘটনা ভারতে প্রথম এমন ঘটনা পৃথিবীতেও এই প্রথম।

উল্লেখ্য, ভারতে গরুকে দেবতা মানা হয় এবং আলাদা সম্মানের চোখে দেখা হয়, সেখানে গরু চুরি কিংবা এর সাথে সংশ্লিষ্ট কাউকে ভালো চোখে দেখা হয়না।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।