ইউরোপজুড়ে শৈত্যপ্রবাহে ২০ জনের মৃত্যু


প্রকাশিত: ১২:৪৯ পিএম, ০৮ জানুয়ারি ২০১৭

ইউরোপজুড়ে গত দু’দিনের শৈত্যপ্রবাহে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, শৈত্যপ্রবাহে মারা যাওয়া লোকজনের মধ্যে অধিকাংশই গৃহহীন এবং শরণার্থী। ইউরোপের বিভিন্ন দেশে সপ্তাহজুড়ে তাপমাত্রা একই রকম থাকবে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিভন্ন দেশের আবহাওয়া দপ্তর।   

রাশিয়ায় ১২০ বছরের মধ্যে এমন শৈত্যপ্রবাহ দেখা যায়নি। এর মধ্যেই দেশটি মহা ধুমধামে অর্থোডক্স ক্রিসমাস পালন করেছে। ইস্তাম্বুল শহর যেন বরফের চাদরে ঢাকা পড়েছে।

পোল্যান্ডে শৈতপ্রবাহে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। শনিবার দেশটিতে তাপমাত্রা ছিল মাইনাস ১৪ ডিগ্রি সেলসিয়াস।

পোল্যান্ডের সেন্টার ফর সিকিউরিটির মুখপাত্র বোজেনা ওয়াইসোকা জানিয়েছেন, শৈত্যপ্রবাহে শুধুমাত্র শুক্রবারই সাতজনের মৃত্যু হয়েছে।  

অপরদিকে, ইতালিতে গত ৪৮ ঘণ্টায় প্রচণ্ড শীতে সাত জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে পাঁচজনই গৃহহীণ।

কেন্দ্রীয় ইতালিতে ভয়াবহ তুষারপাত লক্ষ্য করা গেছে। দক্ষিণ-পূর্বাঞ্চলে তুষারপাতের কারণে বারি এবং ব্রিনদিসি বিমানবন্দরে শনিবার সকাল থেকে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

মস্কোতে শনিবার রাত পর্যন্ত তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি রেকর্ড করা হয়েছে। অপরদিকে, সেইন্ট পিটার্সবার্গে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাইনাস ২৪ ডিগ্রি সেলসিয়াস। সেখানে পুলিশ এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করেছে। তিনি হাইপোথেরমিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

এছাড়া শুক্রবার বুলগেরিয়ায় দুই ইরাকি শরণার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। শীতজনিত কারণেই এদের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।