পার্ক গুয়েনের অভিশংসন বিষয়ে শুনানি শুরু


প্রকাশিত: ০৭:৩৬ এএম, ০৫ জানুয়ারি ২০১৭

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাইয়ের অভিশংসন বিষয়ে শুনানি শুরু হয়েছে। তবে অভিশংসনে সাংবিধানিক আদালতের ওই বিচার প্রক্রিয়ায় অনুপস্থিত ছিলেন পার্ক। খবর বিবিসির।

দুর্নীতির অভিযোগে গত মাসে পার্কের অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন রাজনীতিবিদরা। সেসময় পার্কের অভিশংসনের পক্ষে ২৩৪ জন এবং বিপক্ষে ৫৬টি ভোট পড়েছিল।

অভিশংসনের মুখে প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন পার্ক। ওই সিদ্ধান্তের বিষয়ে আদালতের শুনানি চলছে। শুনানি শেষে আদালত পার্কের অভিশংসনের বিষয়ে সিদ্ধান্ত সংশোধন বা বহাল রাখবেন। তবে গত মঙ্গলবার পার্ক আদালতে হাজির হতে ব্যর্থ হওয়ায় আদালত প্রথম শুনানি পিছিয়ে দেয়।

পার্কের নামে দুর্নীতির অভিযোগ ওঠার পর হাজার হাজার সাধারণ নাগরিক রাস্তায় নেমে তাকে ক্ষমতা থেকে অপসারণের দাবি জানায়।

পার্কের ক্ষমতাকে ব্যবহার করে তার বিশ্বস্ত সহযোগী চই সুন সিল বিভিন্ন বিষয়ে প্রভাব খাটিয়েছেন এবং অর্থ উপার্জন করেছেন। এমন অভিযোগ ওঠার পরই অভিশংসনের মুখোমুখি হতে হয় পার্ককে।

দুর্নীতিতে পার্কের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে বলেও আদালতে উল্লেখ করা হয়। তবে পার্ক বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছিলেন।

পার্কের আইনজীবী জানিয়েছেন, বিশেষ পরিবেশ না থাকলে তার মক্কেল আদালতে উপস্থিত হবেন না।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।