সম্প্রচার নীতিমালা সাংঘর্ষিক : টিআইবি


প্রকাশিত: ০৬:৩২ এএম, ১৪ আগস্ট ২০১৪

জাতীয় সম্প্রচার নীতিমালা তথ্য অধিকার আইনের সঙ্গে সাংঘর্ষিক বলে জানিয়েছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। বৃহস্পতিবার সকালে রাজধানীর হোটেল অবকাশে টিআইবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জাতীয় সম্প্রচার নীতিমালা তথ্য অধিকার আইনের সঙ্গে সাংঘর্ষিক।  এই সম্প্রচার নীতিমালা গণমাধ্যমের স্বাধীনতাকে খর্ব করবে।

তিনি আরও বলেন, এই সম্প্রচার নীতিমালা বাস্তবায়নে স্বচ্ছ কমিশন গঠন করতে হবে। এ নীতিমালার বেশ কিছু ধারা ইতিবাচক হলেও এমন অনেক ধারা রয়েছে যা গণমাধ্যমের জন্য বেশ হুমকির।

এ নীতিমালায় আইনশৃঙ্খলা বাহিনীকে অবাধ স্বাধীনাতা দেয়া হয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, ফলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যেরা দুর্নীতি ও অপরাধমুলক কর্মকান্ডে জড়াতে পিছপা হবে না।

ঝালকাঠির স্কুলছাত্র লিমনের পায়ে গুলি ও সম্প্রতি নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুনের ঘটনার সঙ্গে জড়িত আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের বিষয়টি তুলে ধরে তিনি  বলেন, এ সম্প্রচার নীতিমালার কারণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যেরা আরো উদ্যেত হতে পারে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।