ফিজিতে ৭.২ মাত্রার ভূমিকম্প


প্রকাশিত: ০৩:২১ এএম, ০৪ জানুয়ারি ২০১৭

ফিজিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার ফিজির উপকূলে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ২। তবে ভূমিকম্পের আঘাতে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। প্রথমদিকে ভূমিকম্পটি থেকে সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়েছে। খবর এএফপির।

ফিজির রাজধানী সুভা থেকে ২৮৩ কিলোমিটার এবং নাডি থেকে ২২১ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১৫ কিলোমিটার। ভয়াবহ ওই ভূমিকম্পের পর আরো দু’বার অল্প মাত্রার কম্পন অনুভূত হয়েছে।

ভূমিকম্পের পরপরই প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছিল, উপকেন্দ্র থেকে ৩ কিলোমিটার এলাকাজুড়ে সুনামি হওয়ার আশঙ্কা রয়েছে। পরে ওই সতর্কতা প্রত্যাহার করে নেওয়া হয়।

প্যাসিফিক রিং অব ফায়ারে অবস্থানের কারণে ফিজিতে প্রায়ই ছোট-বড় বিভিন্ন মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

এর আগে সোমবার ফিজির দক্ষিণে ৬ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এছাড়া গত মাসে পাপুয়া নিউ গিনির কাছে ৭ দশমিক ৯ মাত্রার একটি ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল দেশটি।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।