পোশাক শ্রমিকদের জন্য হেল্প লাইন চালু


প্রকাশিত: ০১:৪৭ পিএম, ১৫ মার্চ ২০১৫

পোশাক শ্রমিকদের অভিযোগ শুনতে চালু হয়েছে হেল্প লাইন। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত বিনামূল্যে ০৮০০৪৪৫৫০০০ নম্বরে ফোন করে যেকোনো শ্রমিক এই হেল্পলাইনের সাহায্য নিতে পারবেন। রোববার বিকেলে সচিবালয়ে এ হেল্প লাইন উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

জানা গেছে, ছুটির দিনেও শ্রমিকরা এ হেল্প লাইন থেকে সেবা নিতে পারবেন। তবে প্রাথমিকভাবে আশুলিয়ার শ্রমিকরা এ সুবিধা ভোগ করবেন। ৬ মাসের জন্য চালু করা পরীক্ষামূলক প্রকল্পটির সফল হলে পরে সারা দেশে চালু করা হবে।

হেল্প লাইনে শ্রমিকরা  কর্মক্ষেত্র সংশ্লিষ্ট যেকোনো অভিযোগ এখন নিজেরাই জানাতে পারবেন। চারজন প্রশিক্ষিত কর্মী ও একজন তত্ত¡াবধায়কের সমন্বয়ে গঠিত ৫ জনের দুটি দল দুই ভাগে এ সেবার জন্য দায়িত্ব পালন করবেন। আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর অর্থায়নে ও কারিগরি সহায়তায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর এ প্রকল্প বাস্তবায়ন করছে।

অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আহমেদ, আইএলও, পোশাক মালিক ও শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।