বন্যা আক্রান্ত মালয়েশিয়ায় জরুরি সেবা চালু


প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০৩ জানুয়ারি ২০১৭

টানা চারদিনের ভারি বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় মালয়েশিয়ার পূর্বাঞ্চলের উপকূলীয় রাজ্যে হাজার হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। কর্মকর্তারা বলছেন, বন্যা আক্রান্ত এলাকা থেকে নৌকা ও ট্রাকে করে লোকজনকে সরিয়ে নিতে মঙ্গলবার জরুরি সেবা চালু করা হয়েছে।

বার্তাসংস্থা এএফপি বলছে, বন্যার কারণে তেরেঙ্গানু ও কেলেনতান রাজ্যের বেশ কিছু গ্রামের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। এর ফলে এ দুই রাজ্যের কয়েক ডজন স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।  

মালয়েশিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে প্রতিনিয়ত গ্রীস্মকালীন ঝড় ও বর্ষাকালে ভারি বৃষ্টিপাত হয়। গত দুই দিনে তেল সমৃদ্ধ তেরেঙ্গানু রাজ্য থেকে এক হাজারেরও বেশি মানুষকে বাড়ি-ঘর থেকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। উদ্ধারকারী কর্মকর্তারা বলছেন, এ সংখ্যা আরো বাড়তে পারে।

তেরেঙ্গানু সিভিল ডিপার্টমেন্টের কর্মকর্তা চি অ্যাডাম আব্দুল রহমান এএফপিকে বলেন, উদ্ধার ও তল্লাশি অভিযান চালাতে রাজ্যে ৭০০ উদ্ধার কর্মকর্তাকে মোতায়েন করা হয়েছে।

সতর্ক করে দিয়ে এই কর্মকর্তা আরো বলেন, আমরা গ্রামবাসীকে সরিয়ে রিলিফ সেন্টারে নিতে নৌকা ও ট্রাক মোতায়েন করেছি। বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যা আক্রান্ত লোকজনের সংখ্যা আরো বাড়তে পারে বলে আমরা আশঙ্কা করছি।

পার্শ্ববর্তী কেলানতানে ২০১৪ সালের ডিসেম্বরে বন্যায় বাড়ি-ঘরসহ সরকারি বিভিন্ন স্থাপনা ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়। ওই সময় বন্যায় অন্তত ৪৯০৬ জন গৃহহীন হয়ে পড়ে।

এসআইএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।