ধর্ম-বর্ণ-জাতির নামে ভোট চাওয়া অবৈধ : ভারতীয় সুপ্রিম কোর্ট


প্রকাশিত: ০৮:২০ এএম, ০২ জানুয়ারি ২০১৭

ধর্ম, বর্ণ, জাতি, সম্প্রদায় বা ভাষার নামে ভোট চাওয়াকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক এ দেশটির ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনকে সামনে রেখে সোমবার গুরুত্বপূর্ণ এ রায় এলো। যে ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সেখানে ভোটের মাঠে ধর্মীয় বিশ্বাস ও গোত্রীয় বিষয়গুলো বিশেষ ভূমিকা রাখে।

ভারতের প্রধান বিচারপতি টি এস ঠাকুর নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের সাত সদস্যের বেঞ্চ এ রায় দিয়েছেন।

মঙ্গলবার অবসরে যাওয়ার মাত্র একদিন আগে প্রধান বিচারপতি টি এস ঠাকুর নেতৃত্বাধীন বেঞ্চ এ রায় দিয়েছেন।

আদালত তার পর্যবেক্ষণে বলেছেন, সংবিধানে যে ধর্মনিরপেক্ষতার কথা বলা হয়েছে নির্বাচনে সে চর্চা অব্যাহত রেখে তা বজায় রাখতে হবে। মানুষের সঙ্গে সৃষ্টিকর্তার যে সম্পর্ক সেটি ব্যক্তি বিশেষের পছন্দের উপর নির্ভর করে। এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে রাষ্ট্রের সম্পৃক্ত হওয়ার কোনো সুযোগ নেই।

সাত সদস্যের বেঞ্চের তিন বিচারপতি অবশ্য এ রায়ের সঙ্গে ভিন্নমত পোষণ করেছেন। তাদের যুক্তি, এমন রায় গণতন্ত্রকে বাস্তবের চেয়ে তত্ত্বীয় বিষয়ের দিকে ঠেলে দেবে।

আদালত বলেছেন, নির্বাচিত কোনো জনপ্রতিনিধির ভূমিকা ধর্মনিরপেক্ষ হওয়া উচিৎ। নির্বাচনী প্রক্রিয়ায় ধর্মের কোনো ভূমিকা নেই, এটি সম্পূর্ণ অসাম্প্রদায়িক একটি প্রক্রিয়া। রাষ্ট্রকে ধর্মের সাথে মেশানোর অনুমতি সংবিধান দেয়নি।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।