পুতিনের প্রশংসায় ট্রাম্প


প্রকাশিত: ০৩:১২ এএম, ৩১ ডিসেম্বর ২০১৬

ওয়াশিংটন থেকে যুক্তরাষ্ট্র ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করলেও রাশিয়া কাউকে বহিষ্কার করবে না- রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিন পুতিন এমন ঘোষণা দেয়ার পর, তার প্রশংসা করেছেন হবু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

টুইটে ট্রাম্প লিখেছেন, দেরিতে হলেও খুব ভালো সিদ্ধান্ত (পুতিনের)। আমি জানতাম সে খুবই স্মার্ট।

এরআগে পুতিন বলেছিলেন, রাশিয়া দায়িত্বহীন কোনো কূটনীতিতে যাবে না।

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ এনে ৩৫ কূটনীতিককে বহিষ্কার করেছে ওয়াশিংটন। তবে এই অভিযোগ সব সময়ই অস্বীকার করে আসছে মস্কো।

পুতিনের প্রশংসা করে করা টুইটটি পিন্ড করেও রেখেছেন ট্রাম্প। অর্থাৎ এ টুইটটি তার অ্যাকাউন্টে সবার উপরে দেখাচ্ছে।

তবে এ বিষয়টি এখনো পরিষ্কার নয় যে, ‘দেরিতে’ বলতে ট্রাম্প তার টুইটে কী বুঝিয়েছেন।

নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনার বিষয়ে জানতে চাইলে এর আগে ট্রাম্প হ্যাকিংয়ের দাবিটিকে হাস্যকর বলে উড়িয়ে দেন।

তবে পুতিনের সিদ্ধান্ত আসার আগে ট্রাম্প বলেছিলেন, পুরো অবস্থা সম্পর্কে জানতে আগামী সপ্তাহে তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রধানের সঙ্গে দেখা করবেন।

যুক্তরাষ্ট্রের কূটনীতিক বহিষ্কারের সিদ্ধান্তের বিষয়ে ট্রাম্পের জ্যেষ্ঠ উপদেষ্টা কেলিয়ান কনওয়ে বৃহস্পতিবার বলেছেন, এখানে মূল কারণে যদি রাজনীতি হয়ে থাকে তবে তা খুবই দুঃখজনক। আর সেটাই যে সত্য, না চাইলেও সেটাই ভাবতে হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টি এবং হিলারি ক্লিনটনের প্রচারণায় চালানো হামলা রুশ নির্দেশনায় হয়েছিল- এমন অভিযোগ তুলে এর জন্য ব্যবস্থা নেয়ার কথা আগেই বলেছিলেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা।

এরপর ৩৫ কূটনীতিকতে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। কূটনীতিক বহিষ্কারের ঘোষণা আসার পর ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ তার প্রতিক্রিয়ায় বলেছেন, নিঃসন্দেহে, রাশিয়ার তরফ থেকে এর সমুচিৎ জবাব দেয়া হবে, আর তাতে বেকায়দায় পড়বে যুক্তরাষ্ট্র।

তবে এরপর ক্রেমলিনের ওয়েবসাইটে এক বিবৃতিতে রুশ প্রেসিডেন্ট বলেছেন, আমরা কাউকে বহিষ্কার করবো না। যেখানে তারা সাধারণত নতুন বছরের ছুটি কাটান, সেখানে আমরা তাদের পরিবারের সদস্য ও শিশুদের নিষিদ্ধ করবো না।

ইংরেজি নতুন বছর বরণে আয়োজিত অনুষ্ঠানে রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের স্বাগতও জানিয়েছেন ট্রাম্প।

ট্রাম্প এবং যুক্তরাষ্ট্রবাসী নতুন বছরের শুভেচ্ছা জানানোর পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার পরিবারকেও নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন পুতিন।

পুতিনের তরফ থেকে এমন প্রতিক্রিয়া আসার পর ওবামা প্রশাসনের কাছ থেকে কিছু জানা যায়নি।

এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।