ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প


প্রকাশিত: ০৬:০৮ এএম, ৩০ ডিসেম্বর ২০১৬

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় শুক্রবার সকালে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২। তবে ভূমিকম্পটি থেকে সুনামি সতর্কতা জারি করা হয়নি। প্রাথমিকভাবে ভূমিকম্পটি থেকে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। খবর এএফপির।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, বালি দ্বীপ থেকে ৩শ’ কিলোমিটার পূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৭২ কিলোমিটার।

ভূমিকম্পটি বেশ দীর্ঘ সময় ধরে অনুভূত হয়েছিল। বেশিরভাগ মানুষই আতঙ্কিত হয়ে নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছেন। এএফপিকে হামবালার এক বাসিন্দা জানান, আতঙ্কে তিনি এবং তার পরিবারের লোকজন দৌঁড়ে পালাচ্ছিলেন। ওই এলাকা ভূমিকম্পের উপকেন্দ্র থেকে দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ প্রাথমিক খবরে জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে খুব সামান্যই ক্ষয়ক্ষতি হয়েছে। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপণা দপ্তর জানিয়েছে, ভূমিকম্প থেকে ক্ষয়ক্ষতির খবর নিচ্ছেন কর্মকর্তারা।  

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে প্রায়ই ইন্দোনেশিয়ায় ভূমিকম্প আঘাত হানে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।