পাঁচ আইএস জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছে জর্ডান


প্রকাশিত: ০৯:৪১ এএম, ২৯ ডিসেম্বর ২০১৬

ইসলামিক স্টেটের (আইএস) পাঁচ জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়েছে জর্ডান। বুধবার ওই পাঁচজনের মৃত্যুদণ্ড ঘোষণা করেছে রাজধানী আম্মানের একটি আদালত। এরা সবাই জর্ডানের নাগরিক।

ওই একই মামলায় আরো ১৬ জন জর্ডান নাগরিককে তিন থেকে ১৫ বছরের সাজা ঘোষণা করেছে রাষ্ট্রীয় নিরাপত্তা আদালত।

ওই জঙ্গিরা নিজেদের অপরাধ স্বীকার করে নিয়েছেন। জঙ্গিরা জর্ডানে বড় ধরনের হামলার পরিকল্পনা করছিলেন। কিন্তু তাদের পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে নিরাপত্তা বাহিনী।

এ মাসের ১৮ তারিখে দেশটির জনপ্রিয় পর্যটন কেন্দ্র কারাকে ভয়াবহ হামলায় এক কানাডীয় নাগরিকসহ ১০ জন নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছে আইএস।

ওই হামলার দু’দিন পর কারাক প্রদেশে একটি বাড়িতে অভিযান চালিয়ে কর্তৃপক্ষ সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করে।

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে অভিযানে মার্কিন জোটের সঙ্গে কাজ করছে জর্ডান। জঙ্গিদের বিরুদ্ধে বিভিন্ন স্থানে বিমান হামলায় অংশ নিচ্ছে দেশটি। এ কারণেই দেশটিতে ভয়াবহ হামলা চালানোর পরিকল্পনা করছে জঙ্গিরা।

এ বছর চারটি ভয়াবহ হামলার শিকার হয়েছে জর্ডান। গত জুনে সিরীয় সীমান্তের কাছে একটি আত্মঘাতী হামলার ঘটনায় সাত নিরাপত্তাকর্মী নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছে আইএস।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।