পাখার ত্রুটির কারণেই রুশ বিমান বিধ্বস্ত হয়েছে


প্রকাশিত: ০৮:৪২ এএম, ২৯ ডিসেম্বর ২০১৬

পাখার ত্রুটির কারণেই কৃষ্ণসাগরে বিধ্বস্ত হয়েছিল টুপোলেভ-১৫৪ নামের রাশিয়ার সামরিক বিমানটি। বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে পাইলট শেষবারের মতো সাহায্য চেয়েছিলেন। খবর বিবিসির।

রোববার বিধ্বস্ত বিমানটির ফ্লাইট রেকর্ডার থেকে এমন তথ্যই পাওয়া গেছে। বিমানটির দুটি পাখা একসঙ্গে খোলেনি বলে একপর্যায়ে নিয়ন্ত্রণ হারান পাইলট।

রাশিয়ান গণমাধ্যম জানিয়েছে, বিমান ক্রুর উচ্চারণ করা শেষ দুটি শব্দ ছিল ‘দ্য ফ্ল্যাপস..হেল!’

ব্লাক বক্স নামক ফ্লাইট ডেটা রেকর্ডারটি মঙ্গলবার উপকূলের এক মাইল দূরে সাগরের তলদেশ থেকে উদ্ধার করা হয়। বিমান বিধ্বস্ত হওয়ার আগে পাইলটের শেষ কথা ছিল ‘কমান্ডার উই আর ফলিং।’ অর্থাৎ ‘কমান্ডার আমরা পড়ে যাচ্ছি।’

এর আগে বিমানটি যখন সাগড়ে পড়ে যাচ্ছিল তখন ককপিটে থাকা পাইলটরা আপ্রাণ চেষ্টা করছিলেন বিমানটির নিয়ন্ত্রণ ঠিক রাখতে।

রাশিয়ার অবকাশ কেন্দ্র সোচি থেকে রোববার স্থানীয় সময় সকাল ০৫টা ২৫ মিনিটে উড্ডয়নের ২ মিনিট পরই উড়োজাহাজটি রাডার থেকে নিরুদ্দেশ হয়।

পরে সোচি উপকূল থেকে দেড় কিলোমিটার দূরে ৫০ থেকে ৭০ মিটার গভীরে এর ধ্বংসাবশেষ মিলেছে বলে জানানো হয়। টুপোলেভ-১৫৪ নামের সামরিক বিমানটি রাজধানী মস্কো থেকে যাত্রা শুরু করেছিল। পরে জ্বালানি নিতে এটি সোচির এডলার বিমানবন্দরে অবতরণ করে।

দুর্ঘটনার পর সরকার ওই বিমানের আরোহীদের নামের একটি তালিকা প্রকাশ করেছে। বিধ্বস্ত বিমানটিতে আটজন সেনাসদস্য, নয়জন সংবাদকর্মী, বিমানের আটজন ক্রু এবং রুশ সেনাবাহিনীর একটি বিখ্যাত সঙ্গীত দল আলেক্সান্দ্রভের ৬৪ জন সদস্য ছিলেন বলে জানানো হয়েছে।

বিমানের আরোহীরা সিরিয়ার লাটাকিয়ায় রুশ ঘাঁটিতে নববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত মানবাধিকারকর্মী ফেয়ার এইড চ্যারিটির নির্বাহী পরিচালক এলিজাভেতা গ্লিংকা এবং দুজন সরকারি কর্মকর্তাও ছিলেন বিমানটিতে।

টিটিএন/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।