৩০ দিনে শেষ করতে হবে কর্মক্ষেত্রে যৌন হয়রানির মামলা


প্রকাশিত: ১০:২৭ এএম, ২৮ ডিসেম্বর ২০১৬

কর্মক্ষেত্রের যৌন হয়রানির অভিযোগের তদন্ত শেষ করতে নির্দিষ্ট সময়সীমা বেধে দেয়া হয়েছে ভারতে। দেশটির কেন্দ্রীয় কর্মী নিয়োগ ও প্রশিক্ষণ মন্ত্রণালয় বলছে, যৌন হয়রানির অভিযোগ উঠলে তার তদন্ত শেষ করতে হবে ৩০ দিনের মধ্যেই।

মন্ত্রণালয়ের এক নির্দেশনায় বলা হয়েছে, তদন্ত চলাকালীন বা পরবর্তী সময়ে অভিযোগকারীকে কোনো ধরনের প্রতিশোধ কিংবা প্রতিহিংসার শিকার না হন; সে বিষয়ে নজর রাখার দায়িত্ব সংশ্লিষ্ট সংস্থাকে নিতে হবে।

এর আগে কর্মক্ষেত্রে যৌন হয়রানির অভিযোগ উঠলে সেই মামলার নিষ্পত্তির জন্য ৯০ দিন পর্যন্ত সময়সীমা দেয়া হতো ভারতে। চলতি বছরের অক্টোবরে এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী।

বিষয়টি কেন্দ্রের নজরে আনবেন বলে আশ্বাসও দিয়েছিলেন তিনি। এরপরই কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিরুদ্ধে দায়ের করা মামলার নিষ্পত্তির সময়সীমা কমিয়ে আনে কর্মী নিয়োগ ও প্রশিক্ষণ মন্ত্রণালয়।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।