১৬৭ দিন পর ফিরলেন তিন নভোচারী


প্রকাশিত: ০৯:৫৫ এএম, ১২ মার্চ ২০১৫

রাশিয়ার সয়ুজ মহাকাশ যানে করে পৃথিবীতে ফিরেছেন তিন নভোচারী। এদের মধ্যে দুজন রুশ ও একজন মার্কিন নাগরিক। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে ছয়মাস কাটিয়ে বৃহস্পতিবার তারা পৃথিবীতে ফিরে আসেন।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এবং রাশিয়ার রসকসমস থেকে তাদের ফেরার বিষয়টি নিশ্চিত করেছে।

তিন নভোচারী এলেনা সারোভা, আলেকজান্ডার সামোকুতিয়েভ ও ব্যারি উইলমোরকে নিয়ে কাজাখস্তানে নভোযান সয়ুজ অবতরণ করে। এলেনা সারোভা প্রথম রুশ নারী নভোচারী যিনি আর্ন্তজাতিক মহাকাশ কেন্দ্রে কাটিয়ে এলেন। এ তিন নভোচারী গত ২৬ সেপ্টেম্বর মহাকাশের উদ্দেশে পৃথিবী ছাড়েন। তারা মহাকাশে ১৬৭ দিনে সাত কোটিরও বেশি মাইল ভ্রমণ করেন।

সকল ক্রু সুস্থ আছেন বলে জানিয়েছে মহাকাশ ইন্ড্রাস্ট্রির দায়িত্বে থাকা রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন। তিনি বলেন, সবকিছুই ঠিক ঠাক রয়েছে। ক্রুদের ক্যাপসুল থেকে বের করে আনা হয়েছে। তারা সকলে সুস্থ আছেন।

এদিকে রসকসমস থেকে বলা হয়েছে, আগামী ২৭ মার্চ কাজাখস্তানের বাইকোনুর থেকে পরবর্তী ক্রুদের মহাকাশে পাঠানো হবে। এরা হলেন- মার্কিন নভোচারী স্কট কেলি এবং রাশিয়ার মিখাইল করনিয়েনকো ও গেনাদি পাদালকা।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।