শান্তির বাণী ছড়ালেন পোপ ফ্রান্সিস


প্রকাশিত: ০৬:১০ এএম, ২৬ ডিসেম্বর ২০১৬

বড়দিনে বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়ালেন পোপ ফ্রান্সিস। বিশ্বজুড়ে যুদ্ধ-সংঘাত এবং সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করে শান্তি ছড়িয়ে দেওয়ার আহ্বান জানালেন পোপ। একই সঙ্গে বিশ্ববাসীকে শরণার্থী, অভিবাসী এবং আর্থিক সংকটে থাকা দুর্দশাগ্রস্ত মানুষদের কথা স্মরণ করার কথাও বললেন তিনি।

ফিলিস্তিন এবং ইসরায়েলের মধ্যে সংঘাত, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি স্থাপন বন্ধে একটি বিল পাসের পর ওই প্রস্তাব পাস করায় জাতিসংঘের প্রতি ইসরায়েলের নিন্দা নতুন করে অস্থিরতা তৈরি করেছে। এসব পরিস্থিতি নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেছেন পোপ। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে ঝামেলা এবার মিটিয়ে নেওয়া উচিত বলে উল্লেখ করেন তিনি।

ভয়াবহ জঙ্গি ও সন্ত্রাসী হামলায় প্রিয়জন হারানোদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন পোপ ফ্রান্সিস। বড়দিনে পোপের বাণী শুনতে ভ্যাটিকান সিটিতে হাজির হয়েছিলেন প্রায় ৪০ হাজার মানুষ।

মাত্র কয়েকদিন আগেই জার্মানির বার্লিন শহরে লরি হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করা হয়। এদের পরিবারের মানুষেরা উৎসবের মাঝেও গভীর শোকে ডুবে আছেন। তাদের উদ্দেশ করে পোপ বলে, ‘এই রক্তপাত আর কতদিন চলবে?’

বিশ্বের নানা প্রান্তে চলা যুদ্ধ-সংঘাত নিয়েও দুঃশ্চিন্তা প্রকাশ করেছেন তিনি। পোপ বলেন, ‘সিরিয়ার যুদ্ধ এবার শেষ হওয়া উচিত। এত রক্তপাত আমায় ব্যথিত করে।’

তিনি সিরিয়ায় যুদ্ধ বন্ধ করে শান্তি প্রতিষ্ঠা এবং দেশটির আলেপ্পো শহর থেকে যুদ্ধকবলিত লোকজনকে দ্রুত সরিয়ে নিয়ে সহায়তা প্রদানের জন্য আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে ওই শহরটি দখল করে নিয়েছে সরকার বাহিনী।

বড়দিন সবার জন্য সৌভাগ্য বয়ে আনবে বিশেষ করে শরণার্থী, অভিবাসী এবং বঞ্চিত মানুষদের জন্য শান্তি কামনা করেছেন পোপ।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।