জাতিসংঘের ৫ সংস্থায় চাঁদা স্থগিতের ঘোষণা ইসরায়েলের


প্রকাশিত: ০৩:৫২ পিএম, ২৫ ডিসেম্বর ২০১৬

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি স্থাপন বন্ধে একটি বিল পাসের পর জাতিসংঘের বেশ কয়েকটি সহযোগী সংস্থায় কয়েক মিলিয়ন ডলারের চাঁদা স্থগিতের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

একই সঙ্গে সংস্থাটির সঙ্গে দেশটির সম্পর্ক রাখা হবে কিনা তা পুনর্মূল্যায়নেরও নির্দেশ দিয়েছেন তিনি। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বসতি স্থাপন বন্ধে একটি প্রস্তাব পাস হয়।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভেনেজুয়েলা, সেনেগাল ও মিসর কর্তৃক প্রস্তাবটি শুক্রবার উপস্থাপন করা হয়েছিল।

তবে ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চাপের মুখে শেষ মুহূর্তে এসে সমর্থন প্রত্যাহার করে নেয় মিসর। নিরাপত্তা পরিষদে পাস হওয়া ওই প্রস্তাবের নিন্দা জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী আভিগদোর লাইবারম্যান। এছাড়া ইসরায়েলের সঙ্গে বেসামরিক সমন্বয় বাতিলেরও ঘোষণা দিয়েছেন তিনি।

শনিবার জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, আমি আগামী এক মাসের মধ্যে জাতিসংঘের সঙ্গে সব ধরনের সম্পর্ক পুনর্মূল্যায়নে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি। দেশটিতে নিযুক্ত জাতিসংঘের প্রতিনিধি ও সহযোগী সংস্থাগুলোতে ইসরায়েলের অর্থায়নের বিষয়েও পুনর্মূল্যায়নের নির্দেশ দিয়েছেন তিনি।

নেতানিয়াহু বলেন, আমি ইতোমধ্যে ইসরায়েল বিরোধী জাতিসংঘের পাঁচটি সংস্থায় ৩০ মিলিয়ন সেকেল (৭৮ লাখ মার্কিন ডলার) অর্থায়ন স্থগিতের নির্দেশ দিয়েছি... এবং এ ধরনের আরো পদেক্ষেপ আসছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি।

যুক্তরাষ্ট্র ভেটো দেয়া থেকে বিরত থাকায় প্রেসিডেন্ট বারাক ওবামার তীব্র সমালোচনা করেছেন নেতানিয়াহু। শুক্রবার ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি স্থাপনের কোনো বৈধতা নেই উল্লেখ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যে প্রস্তাবনা পাস হয়েছে, তাতে ভেটো দেয়া থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র।

সূত্র : আরটি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।