চরম দুর্দশায় হাজার হাজার ইয়াজিদি শরণার্থী


প্রকাশিত: ০৩:১৬ পিএম, ১৩ আগস্ট ২০১৪

ইরাকের উত্তরাঞ্চলে একটি পাহাড়ে ত্রিশ হাজারের মতো মানুষ আটকা পড়া রয়েছে। ইয়াজিদি সম্প্রদায়ের এই শরণার্থীরা যেকোনো মুহূর্তে ইসলামী জঙ্গিদের হামলার হুমকিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া প্রচণ্ড উত্তপ্ত পরিবেশে খাদ্য, পানি এবং আশ্রয় ছাড়াই তারা সেখানে কোনও মতে বেঁচে রয়েছে।

দিন দশেক আগে ইসলামিক স্টেট বা আইএস-এর জঙ্গিরা সিনজার শহর দখল করে নিলে ইয়াজিদি সম্প্রদায়ের এই মানুষেরা পাহাড়টিতে এসে আশ্রয় নেয়। জাতিসংঘ শরণার্থী সংস্থা বলছে, সিনজার পাহাড়ে আটকে পড়া এই শরণার্থীদের এখনই জীবন রক্ষাকারী সহায়তা প্রয়োজন। অবশ্য সেখান থেকে কিছু কিছু শরণার্থীদের সরিয়ে আনার একটি চেষ্টা করছে ইরাকী বাহিনী।

এমনই একটি উদ্ধার অভিযানে একটি হেলিকপ্টারে কয়েকজন শরণার্থী সরিয়ে নেবার সময় হেলিকপ্টারটি ভূপাতিত হয় এবং এটির পাইলট নিহত হন।

এদিকে, উত্তরাঞ্চলে জিহাদিদের একটি মর্টার অবস্থান লক্ষ করে গুলি চালিয়েছে আমেরিকান চালক-বিহীন বিমান বা ড্রোন। মার্কিন কর্তৃপক্ষ বলছে, সিনজারের উত্তরাঞ্চলের কুর্দি যোদ্ধাদের রক্ষা করতে তারা এ হামলা চালায়।

ওদিকে, ইরাকে আইএসের কর্মকাণ্ডকে নিন্দা জানাতে বিশ্বজুড়ে মুসলমান নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ভ্যাটিকানের পোপ ফ্রান্সিস। বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।