যেকোনো শত্রুর চেয়ে রুশ সেনাবাহিনী শক্তিশালী : পুতিন


প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২২ ডিসেম্বর ২০১৬

অন্য যে কোনো শত্রু দেশের চেয়ে রাশিয়ার সেনাবাহিনী এখন শক্তিশালী বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, ‘আমরা নিশ্চিতভাবে বলতে পারি; যে কোনো আগ্রাসনকারী দেশের চেয়ে আমরা এখন শক্তিশালী। বৈঠকে তিনি বলেন, তা যে কেউ হোক না কেন!’

বছরের শেষের দিকে পুতিন এমন মন্তব্য করলেন যখন পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার উত্তেজনা চলছে। ২০১৪ সালে ক্রিমিয়া সংকট নিয়ে পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার উত্তেজনা ছড়িয়ে পড়ে। ওই সময় ক্রিমিয়ার পূর্বাঞ্চল নিয়ে সংঘাতে জড়িয়ে পড়ে রাশিয়া।

গত বছর প্রেসিডেন্ট বাশার আল আসাদের আহ্বানে সিরিয়ার বিমান হামলা শুরু করে রাশিয়া। সিরিয়ায় পুতিনের জড়িয়ে পড়া নিয়েও যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা জোটের সঙ্গে টানাপড়েন আরো জোরদার হয়।

চলতি বছর রাশিয়া সীমান্তের কাছে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য রাষ্ট্রগুলো সামরিক মহড়া চালায়। এ সময় রুশ সেনাবাহিনীও মহড়া চালায়। ন্যাটোর ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় সীমান্তে সেনা উপস্থিতি জোরদার করে রাশিয়া।

বৈঠকে পারমাণবিক ক্ষমতা শক্তিশালী করতে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানান পুতিন। একই সঙ্গে যে কোনো ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের সক্ষমতা বাড়ানোরও আহ্বান জানান তিনি।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।