ভেনেজুয়েলা নিরাপত্তার জন্য হুমকি : যুক্তরাষ্ট্র


প্রকাশিত: ১০:২৭ এএম, ১০ মার্চ ২০১৫

লাতিন আমেরিকার দেশ  ভেনেজুয়েলাকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচনা করছে ওবামা প্রশাসন। এছাড়া দেশটির সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউজের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়। খবর রয়টার্স।

বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেন, ভেনেজুয়েলার বর্তমান ও সাবেক যেসব কর্মকর্তা মানবাধিকার লঙ্ঘন করেছেন, যারা দুর্নীতিতে জড়িয়েছেন, তাদের যুক্তরাষ্ট্রে স্বাগত জানানো হবে না।

খবরে বলা হয়, এ নিয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষরও করেছেন ওবামা। নিষেধাজ্ঞার আওতায় থাকা তিন ব্যক্তির পরিচয় প্রকাশ করা হয়েছে। তারা হলেন, ভেনেজুয়েলার রাষ্ট্রীয় গোয়েন্দা বিভাগ সেবিন-এর প্রধান গোস্তাভো গঞ্জালেস, পুলিশপ্রধান ম্যানুয়েল প্যারেজ, ন্যাশনাল গার্ডের সাবেক কমান্ডার জাস্তো নগুয়েরো। বাকি চারজনের পরিচয় প্রকাশ করা হয়নি।

এদিকে, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো এ নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন। তিনি এটিকে তার সরকার উৎখাতের ষড়যন্ত্র হিসেবে দেখছেন।

এছাড়া যুক্তরাষ্ট্র এমন এক সময়ে এ পদক্ষেপ নিয়েছে, যখন কিউবার সঙ্গে তাদের সম্পর্ক স্বাভাবিক হচ্ছে। এর মাধ্যমে দেশ দুটির মধ্যে চলমান উত্তেজনা আরো বাড়বে বলেই ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা জানান, কোনো দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির আগে যুক্তরাষ্ট্র সেটিকে জাতীয় নিরাপত্তা হুমকি ঘোষণা করে। অতীতে ইরান ও সিরিয়ার ক্ষেত্রেও একই উদ্যোগ নিয়েছিল দেশটি।

এএইচ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।