সৌদিতে বাজেট ঘোষণা বৃহস্পতিবার : বাড়ছে জ্বালানি তেলের দাম


প্রকাশিত: ০৩:৪২ পিএম, ২১ ডিসেম্বর ২০১৬

সৌদি আরবে আগামী অর্থবছরের সাধারণ বাজেট ঘোষণা করা হবে বৃহস্পতিবার। দেশটির আরবি ভাষার দৈনিক আল ওয়াতান এক প্রতিবেদনে বলছে, নতুন বাজেটে জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও বিদ্যুৎ খাতে শুল্কের পরিমাণ বাড়তে পারে।

দেশটির অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক পরিষদ (সিইডিএ) সোমবার রিয়াদে এক বৈঠকে সাধারণ বাজেটের খসড়া নিয়ে আলোচনা করেছে। বৈঠকে সিইডিএ’র চেয়ারম্যান, ডেপুটি ক্রাউন প্রিন্স ও প্রতিরক্ষামন্ত্রী মুহাম্মদ বিন সালমান সভাপতিত্ব করেন।

প্রত্যেক বছর ডিসেম্বরের শেষ ১০ দিনের মধ্যে সৌদি আরবে সাধারণ বাজেট ঘোষণা করা হয়। সৌদি গ্যাজেট একটি সূত্রের বরাত দিয়ে বলছে, সরকার জ্বালানি তেলের মূল্য ৪০ শতাংশ ও বিদ্যুৎ শুল্ক ২০ শতাংশ বাড়াতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

সৌদি আরবের বেশ কয়েকটি ব্যাংক ও আঞ্চলিক গবেষণা কেন্দ্রের পরিসংখ্যান বলছে, বর্তমান বাজেটে ঘাটতির পরিমাণ ৬৮ বিলিয়ন মার্কিন ডলার (২৫৮.৭৫ বিলিয়ন সৌদি রিয়াল)। রাজস্ব আয় ১৩৭ বিলিয়ন ডলার ও ব্যয় ২০৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে। গত বাজেটের আকার বড় থাকলেও এ বছর তা কমিয়ে আনার পরিকল্পনা নেয়া হয়েছে।

২০১৫ সালে দেশটির বাজেটের আকার ছিল ৯৭৫ বিলিয়ন সৌদি রিয়াল; এ বছর তা কমিয়ে ৮৪০ বিলিয়নে কমিয়ে আনা হয়েছে।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।