অর্থনীতিতে ব্রিটেনের চেয়ে এগিয়ে ভারত


প্রকাশিত: ০৭:১২ এএম, ২১ ডিসেম্বর ২০১৬

অর্থনীতিতে শক্তিশালী দেশের তালিকার ছয় নম্বরে স্থান পেয়েছে ভারত। এই তালিকায় ভারত ব্রিটেনকেও পেছনে ফেলেছে। গত ১শ’ বছরের ইতিহাসে প্রথমবারের মত মোদি সরকারের সময়ে এই ঘটনা দেশটির জন্য একটি বড় অর্জন। খবর অল ইন্ডিয়ার।

আইএম এর রিপোর্ট অনুযায়ী ওই তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেই চীন, জাপান, জার্মানি, ফ্রান্স এবং ভারতের স্থান। ব্রেক্সিটের পর থেকেই ব্রিটেনের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি বেশ সঙ্কটে পড়েছে।

বিশেষজ্ঞরা বলেছেন, ব্রিটেনের জিডিপি বৃদ্ধির হার ২০১৬ সালে ছিল মাত্র ১ দশমিক ৮ শতাংশ। ২০১৭ সালে সেটি কমে দাঁড়াবে ১ দশমিক ১ শতাংশ। অন্যদিকে, ২০১৭ সালে ভারতের জিডিপি বৃদ্ধির পরিমান হবে ৭ দশমিক ৬ শতাংশ।

জিডিপিতে এগিয়ে থাকার কারণেই ব্রিটেনকে পিছনে ফেলেছে ভারত। মোদির নোট বাতিলের সিদ্ধান্তের পরেই অনেকে অভিযোগ করেছিলেন, ভারতের বানিজ্য বিপুলভাবে ক্ষতিগ্রস্থ হবে।

স্বাভাবিকভাবে বিভিন্ন ক্ষেত্রে আয়ের পরিমান কমে ভারতীয় অর্থনীতি ক্ষতির মুখে পড়বে বলেও আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কাকে ভুল প্রমান করেই অর্থনীতিতে শক্তিশালী দেশের তালিকার শীর্ষে অবস্থান করছে দেশটি।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।