স্বামীকে তালাক দেয়ায় তালেবানের হাতে খুন স্ত্রী


প্রকাশিত: ১১:০৯ এএম, ২০ ডিসেম্বর ২০১৬

স্বামীকে তালাকের পর পুনরায় বিয়ে করায় আফগানিস্তানে এক নারীকে গুলি করে হত্যা করেছে তালেবান জঙ্গিরা।  দেশটির কর্মকর্তারা বলছেন, উত্তর-পূর্বাঞ্চলের বাঘিস প্রদেশে ওই হত্যাকাণ্ড ঘটেছে। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশের বাইরে থাকা থেকে ওই নারীর স্বামী তালাকে সায় দিয়েছিলেন। কিন্তু পরে দেশে ফিরে আসার পর তালেবানের প্রতিষ্ঠিত আদালতে পুনর্বিবাহের আবেদন করেছিলেন তিনি। তালেবান ওই আবেদন নাকচ করে দিয়ে ওই নারীকে হত্যা করেছে।

আফগানিস্তানে তালাক নিষিদ্ধ; বিশেষ করে নারীদের ক্ষেত্রে এটি বেশি কড়াকড়ি। দেশটির কর্মকর্তারা বলছেন, জঙ্গিরা আজিজা নামের ওই নারীকে তার বাবার বাড়িতে যেতে বাধ্য করেছিলেন; যেখানে তাকে গুলি করে হত্যা করা হয়।

স্থানীয় রাজনীতিক নাসের নাজারি বলেন, ২৫ বছর বয়সী ওই নারীকে শনিবার হত্যা করেছে তালেবান। স্থানীয় সংবাদমাধ্যম পাঝক নিউজকে তিনি বলেন, তালাকে অনুমতি দেয়ার জন্য আজিজার সাবেক স্বামী তার এক আত্মীয়কে অনুমোদন দিয়েছিলেন।

পরে অন্য এক ব্যক্তিকে বিয়ে করেছিলেন আজিজা। কিন্তু ইরান থেকে দেশে ফেরার পর তার স্বামী তালাকের বিষয়টি অস্বীকার করে জঙ্গিদের দ্বারস্থ হন।

তালেবানের মুখপাত্র কারি ইউসুফ আহমাদি বিবিসিকে বলেন, পারিবারিক কলহের কারণে ওই হত্যাকাণ্ড ঘটেছে। এ ছাড়া এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুজনকে আটক করেছে তালেবান। শরিয়াহ আইন অনুযায়ী তাদের বিচার হবে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।