দেরিতে রাতের খাবার স্মৃতিশক্তি নষ্ট করে


প্রকাশিত: ০৯:২১ এএম, ০৯ মার্চ ২০১৫

দেরি করে রাতের খাবার খাওয়ার অভ্যাস? আজই বদলে ফেলুন! নয়তো স্মৃতিশক্তি নষ্ট হওয়ার আশঙ্কা আছে আপনার! ব্যাপারটি হেসে উড়িয়ে দেয়ার মতো নয়। স্বয়ং আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনস্তত্ত্ব বিভাগে গবেষণারত ক্রিস্টোফার কলওয়েল জানান, রাতের খাবারের সময় যদি পিছাতে পিছাতে ক্রমশ গভীর রাতের দিকে গড়ায়- তা মোটেও স্বাস্থ্যকর নয়। এমন ঘটনা দিনের পর দিন ঘটতে থাকলে আমাদের স্মৃতিভ্রংশ হওয়ার আশঙ্কা খুব বেশি। শুধু যে মনে রাখার ক্ষমতা কমে যেতে পারে তা-ই নয়, একই সাথে দেখা দিতে পারে অন্য নানা ধরনের স্নায়বিক গোলযোগও।

দৈনন্দিন জীবনে আমাদের প্রতিদিনই কিছু না কিছু শিখে নিতে হয়। কিন্তু রাতের খাওয়া অনিয়মিত হলে আমাদের মগজের গ্রহণ ক্ষমতাও কমতে থাকে। কলওয়েল বলেন, ‘আমাদের মনে একটা ধারণা তৈরি হয়েছে যে, যেকোনো সময়েই বোধ হয় একটু খেয়ে বা ঘুমিয়ে নেয়া যায়। কিন্তু এই তত্ত্ব যে কত ভুল, সে বিষয়ে আমাদের কোনো ধারণা নেই।’

গবেষক বলছেন, শুধু মানুষেরই নয়, যেকোনো প্রাণীর দেহ একটি শারীরিক ঘড়ির দ্বারা নিয়ন্ত্রিত হয়। বর্তমান ‘জেট এজ’- এ আমরা শরীরের ওপর চূড়ান্ত অত্যাচার করি। খাওয়ার বা ঘুমোনর জন্য ন্যূনতম যে সময় দেয়া দরকার, তা দেই না। এরই মূল্য দিতে হয় শরীরকে। নিজের বক্তব্যের প্রমাণে কলওয়েল দুই ধরনের ইঁদুরের ওপর পরীক্ষা চালান।

একদলকে নির্দিষ্ট সময় খেতে দেন, অন্য দলকে ঘুমোনর সময় খেতে দেয়া হয়। দেখা যায়, যে দলটির খাওয়ার সময়ে গাফিলতি করা হয়েছে, তাদের স্মৃতি সহজেই নষ্ট হয়ে যায়।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।