রাশিয়ায় বাথ লোশন পানে ৪১ জনের মৃত্যু


প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৬

রাশিয়ার ইরকুতস্ক শহরে বাথ লোশন পানের পর অন্তত ৪১ জনের প্রাণহানি ঘটেছে। এ ছাড়া লোশন পানে আরো ১৬ জনের অবস্থা আশঙ্কাজনক বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। এ ঘটনার পর স্থানীয় দোকান-পাট থেকে লোশনগুলো সরিয়ে নেয়া হয়েছে।

রুশ স্বাস্থ কর্তৃপক্ষ বলছে, লোশনে বিষাক্ত মিথানল ছিল। লোশন পানের কারণে অসুস্থ ৫৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়ছে। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

লোশনের বোতলের স্টিকারে লেখা রয়েছে, এতে ৯৩ শতাংশ ইথিল এলকোহল, লেবুর তেল ও গ্লিসারিন রয়েছে। এ ছাড়া বোতলের গায়ে এটি খাবার উপযোগী নয় বলে সতর্কবার্তা রয়েছে। এরপরও লোশনটিকে ‘অ্যালকোহল’ মনে করে পান করা হয়েছে।

বোতলের গায়ে বলা হয়েছে, এটি পানিকে বরফে জমাট বাধতে বাধা দেয়। এদিকে, দুর্ঘটনার পরে গঠিত তদন্ত কমিটি বলছে, লোশন সরবরাহের দায়ে সন্দেহভাজন দুই অভিযুক্তকে আটক করেছে দেশটির নিরাপত্তাবাহিনীর সদস্যরা।

তদন্ত কমিটি বলছে, হথর্ন বাথ লোশন ইরকুতস্ক শহরের অন্তত ১০০ দোকানে পাওয়া যায়। লোশন পানে আহত এবং নিহতরা ইরকুতস্ক শহরের বাসিন্দা বলে কর্মকর্তারা জানিয়েছেন। সামাজিকভাবে অনগ্রসর শ্রেণির এসব মানুষ একসঙ্গে পান করেনি। আহত এবং নিহতদের প্রত্যেকের বয়স ৩৫ থেকে ৫০ বছর।

সূত্র : আরটি।

এসআইএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।