ধর্ষণে দণ্ডিত ইসরায়েলের প্রেসিডেন্টের প্যারোলে মুক্তি


প্রকাশিত: ০২:০৪ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৬

ধর্ষণে অভিযুক্ত ইসরায়েলের সাবেক প্রেসিডেন্ট মোশে কাতসাভ পাঁচ বছরের কারাভোগ শেষে অবশেষে প্যারোলে মুক্তি পাচ্ছেন। এর আগে দুই দফায় প্যারোলে মুক্তির আবেদন করেছিলেন সাবেক এ প্রেসিডেন্টের আইনজীবী; কিন্তু দেশটির আদালত আবেদন নাকচ করে দেয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ধর্ষণে অভিযুক্ত ইসরায়েলের সাবেক প্রেসিডেন্ট মোশে পাঁচ বছরের কারাভোগের পর প্যারোলে মুক্তির অনুমতি পেয়েছেন। রোববার দেশটির এক প্যারোল বোর্ড জানিয়েছে, সাত বছরের সাজাপ্রাপ্ত মোশেভ পাঁচ বছর কারাভোগের পর আগামী সপ্তাহে প্যারোলে মুক্তি পাচ্ছেন।

এর আগে দুই দফায় তার প্যারোলে মুক্তির আবেদন বাতিল করে দেয় দেশটির আদালত। মোশে কাতসাভ ধর্ষণ ও যৌন হয়রানিতে অভিযুক্ত হওয়ার পর ২০০৭ সালে প্রেসিডেন্টের পদ থেকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেন। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগ বারবার অস্বীকার করে আসছেন তিনি।

মোশের আইনজীবী জিয়ন আমির বলেন, ‌‘তার ক্লায়েন্ট এ খবর শুনে কান্নায় ভেঙে পড়েন। ইসরায়েলি আর্মি রেডিওকে তিনি বলেন, এটি ছিল দীর্ঘ পথচলা। প্যারোল কমিটির যৌক্তিক সিদ্ধান্তের কারণে আজ সেই পথচলার শেষ হয়েছে।’

২০১১ সালের নভেম্বরে ইসরায়েলের সুপ্রিম কোর্ট সাবেক কর্মীকে ধর্ষণ মামলায় কাশাতভকে দোষী সাব্যস্ত করেন। ১৯৯০ সালে দেশটির ক্যাবিনেট মন্ত্রী থাকাকালীন তিনি ওই কর্মীকে ধর্ষণ করেছিলেন বলে অভিযোগে বলা হয়। এ ছাড়া প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সময় আরো দুই নারী যৌন হয়রানির শিকার হয়েছিলেন।

এসআইএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।