মার্কিন ড্রোন ফিরিয়ে দিতে হবে চীনকে


প্রকাশিত: ০৩:১৫ এএম, ১৮ ডিসেম্বর ২০১৬

মার্কিন ড্রোন ফিরিয়ে দিতে হবে চীনকে। পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছে, আপোষের মাধ্যমে চীনের কাছ থেকে ড্রোনটি ফিরিয়ে নেয়া হবে। বৃহস্পতিবার দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক জলসীমা থেকে চালকবিহীন মার্কিন জলযানটি আটক করে চীন। খবর বিবিসির।

কি কারণে চীন ওই ড্রোনটি আটক করেছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। তবে নিজেদের সমুদ্র উপকূলের কাছে সন্দেহভাজন চলাফেরার কারণে ওয়াশিংটনের বিরুদ্ধে অভিযোগ এনেছে চীন। যুক্তরাষ্ট্র এই ঘটনাটিকে কেন্দ্র করে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করছে বলেও দাবি করেছে চীন।

এদিকে, মার্কিন ড্রোন আটকের ঘটনায় চীনের বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক টুইট বার্তায় ট্রাম্প চীনের উদ্দেশে বলেছেন, ‘আমরা চীনকে বলতে চাই যে তারা যে ড্রোনটি চুরি করেছে সেটা তারা নিজেদের কাছেই রাখুক। আমাদের ফেরত দিতে হবে না। আন্তর্জাতিক জলসীমায় এ কাজ করে চীন একটি নজিরবিহীন কাজ করেছে।’

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এটি সাগরে বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করছিলো।

চীনের কর্মকর্তারা জানিয়েছেন, এখন এই ড্রোনটিকে কিভাবে যুক্তরাষ্ট্রের কাছে ফিরিয়ে দেওয়া হবে তা নিয়ে দু’দেশের সামরিক কর্মকর্তারা আলোচনা করছেন।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।