২০৩০ সালে তিন গুণ বাড়বে বন্যাদুর্গতদের সংখ্যা


প্রকাশিত: ০৫:৩৬ এএম, ০৭ মার্চ ২০১৫

জলবায়ু পরিবর্তন ও জনসংখ্যা বৃদ্ধির কারণে বিশ্বে বন্যা পরিস্থিতি ক্রমাবনতির দিকে যাচ্ছে। আগামী ১৫ বছরের মধ্যে বিশ্বে বন্যাদুর্গত জনগোষ্ঠীর সংখ্যা তিন গুণ বাড়বে। ওয়ার্ল্ড রিসোর্স ইন্সটিটিউট নামে একটি সংস্থার প্রতিবেদনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া সম্প্রতি এ তথ্য জানিয়েছ।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে বিশ্বে দুই কোটি লোক বন্যাঝুঁকিতে আছে। এর ফলে জাতীয় আয় থেকে ব্যয় হয় সাড়ে ছয়শ কোটি পাউন্ড। আগামী ১৫ বছরের মধ্যে এ সংখ্যা প্রায় তিন গুণ হতে যাচ্ছে।

সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়বে ক্ষতির পরিমাণও। ২০৩০ সাল নাগাদ বিশ্বে বন্যায় আক্রান্ত লোকের সংখ্যা দাঁড়াবে ৫ কোটি। এর ফলে বিশ্ব অর্থনীতিতে সম্ভাব্য ব্যয়ের পরিমাণ দাঁড়াবে তিন হাজার চারশ কোটি পাউন্ড।

প্রতিবেদনে আরও বলা হয়, বাংলাদেশ, চীন, ভারত, ভিয়েতনাম ও পাকিস্তানের প্রায় ৮০ শতাংশ মানুষ প্রতিবছর বন্যাকবলিত হয়। ব্রিটেনে প্রতিবছর ৭৬ হাজার লোক বন্যায় আক্রান্তের ঝুঁকিতে আছে। এর ফলে মফস্বলগুলোতে ক্ষতির পরিমাণ ১শ কোটি পাউন্ড ছাড়িয়ে যাচ্ছে। এতে সতর্ক করে দিয়ে বলা হয়, বন্যা প্রতিরোধে অর্থ ব্যয়ের পরিমাণ বাড়ানো না হলে শুধু ব্রিটেনকেই বছরে ২শ কোটি পাউন্ড ক্ষতির সম্মুখীন হতে হবে। সূত্র : ইন্টারনেট

এসএইচএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।