ইন্ডিয়া’স ডটার ব্রিটেনে সম্প্রচারিত


প্রকাশিত: ১০:২২ এএম, ০৫ মার্চ ২০১৫

ভারতে শিক্ষার্থী নির্ভয়াকে ধর্ষণের ঘটনায় মৃত্যুদণ্ড পাওয়া আসামির সাক্ষাৎকার রয়েছে এমন একটি তথ্যচিত্রের সম্প্রচার বন্ধের নির্দেশ দিয়েছিল দিল্লি হাইকোর্ট। তবে সেই নির্দেশ উপক্ষো করে করে ব্রিটেনে বৃহস্পতিবার সকালে সম্প্রচার করা হয়েছে তথ্যচিত্রটি।  খবর জি নিউজ

মেডিকেল শিক্ষার্থী নির্ভয়াকে ধর্ষণ ও হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া পাঁচজনের অন্যতম মুকেশ সিংয়ের সাক্ষাৎকার রয়েছে ‘ইন্ডিয়া’স ডটার’ নামের ওই তথ্যচিত্রে। আগামী ৮ই মার্চ, আন্তর্জাতিক নারী দিবসে এই তথ্যচিত্রটি সম্প্রচারিত হওয়ার কথা ছিল। তার আগেই বিবিসি এটি সম্প্রচার করে।

এই তথ্যচিত্রের নির্মাতা ব্রিটিশ পরিচালক লেসলি উডউইন তিহারের জেলে নির্ভয়ার অন্যতম ধর্ষক খুনি মুকেশ সিংয়ের সাক্ষ্যাৎকার নিয়েছিলেন।

তিনি বলেন, তিহার কারাগারের মহাপরিচালক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমোদন নিয়েই তিনি মুকেশের সাক্ষাৎকারটি নিয়েছেন। দিল্লিতে তিনি সাংবাদিকদের বলেন, আমি ২০১৩ সালের মে মাসে অনুমতির জন্য আবেদন করি এবং দুই সপ্তাহের অনুমতি পাই।

বিবিসির একজন মুখপাত্র বলেন, ধর্ষণের শিকার হওয়া মেয়েটির বাবা-মায়ের পূর্ণ সমর্থন এবং সহযোগিতায় রোমহর্ষক ওই অপরাধের কারণ উপলব্ধি করতে মর্মভেদী ওই তথ্যচিত্র নির্মাণ করা হয়েছে। দায়িত্বশীলতার বিষয়ে বিবিসির সম্পাদকীয় নীতিমালা পুরোপুরিভাবে মেনে চলা হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং বলেন, ইন্টারভিউ শুটিং করার সময় শর্ত রাখা হয়েছিল শুধুমাত্র সামাজিক উদ্দেশ্যেই এই সাক্ষাত্কার ব্যবহার করা যাবে। কোনওরকম বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। জেল কর্তৃপক্ষ তথ্যচিত্রের কথা জানার পর এই বিষয়ে আইনি নোটিশও ইস্যু করে।

লেসলি জানান, আমার কাছে এমএইচএ ও তিহার কর্তৃপক্ষের অনুমতি পত্র রয়েছে। আমরা এডিট না করা ফুটেজ দেখিয়েছি। জেল কর্তৃপক্ষের নির্দেশ আমরা মেনে চলেছি।

উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর ২৩ বছর বয়সী ওই ছাত্রীকে (যার ছদ্ম নাম নির্ভয়া) চলন্ত বাসে ধর্ষণের পর হত্যা করা হয়। ওই ঘটনায় ভারতজুড়ে প্রচণ্ড বিক্ষোভ হয়।

এএইচ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।