নারী নির্যাতনে তিনে পাকিস্তান চারে ভারত


প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১০ ডিসেম্বর ২০১৬

বিশ্বের মধ্যে আফগানিস্তানে সবচেয়ে বেশি নারী নির্যাতনের ঘটনা ঘটে। আর এ তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কঙ্গো। তিন নম্বরে পাকিস্তান। ভারত চার নম্বরে।

ব্রিটেনের ওয়েবসাইট ‘‌দ্য নিউ ইকোনমি ডট কম’‌ প্রকাশিত এক প্রতিবেদনে এ চিত্র তুলে ধরা হয়েছে।

কোন দেশে নারীনির্যাতনের হার কত বেশি, সেটা নিয়ে এক সমীক্ষা শুরু করেছিল তারা। ওয়েবসাইটটির রিপোর্টে বলা হয়েছে, ভারতে গত ৩০ বছরে গর্ভস্থ সন্তান নষ্টের সংখ্যা কয়েকলক্ষ ছাড়িয়ে গেছে। শহরাঞ্চলেই ধর্ষণের সংখ্যা বেশি। তবে এটাও দাবি করা হয়েছে, গ্রামাঞ্চলে নারী নির্যাতনের অনেক ঘটনাই নথিবদ্ধ করা হয় না। ভারতে বাল্যবিবাহও পুরোপুরি নির্মূল হয়নি।

পরিসংখ্যান বলছে, ভারতে প্রতিদিন গড়ে ৬৭০ জন মহিলা যৌন হয়রানির শিকার হন। ধর্ষণ, বৈবাহিক ধর্ষণ এবং হত্যার সংখ্যা ১৭৮। মহিলাদের সঙ্গে অপরাধের ঘটনায় সবচেয়ে এগিয়ে দিল্লি। সারা ভারতে যে পরিমাণ নারী নির্যাতনের ঘটনা ঘটে, শুধু দিল্লিতেই তার চেয়ে তিনগুণ বেশি অপরাধ হয়।

আফগান মহিলাদের মধ্যে ৮৭ শতাংশ নিরক্ষর। এদের মধ্যে ৭০ ভাগ মহিলাকে জোর করে বিয়ে দেয়া হয়। ৫৪ ভাগ মেয়ের বিয়ে হয় মাত্র ১৫-১৯ বছর বয়সে।

নির্যাতনের তালিকায় পাঁচ থেকে ১০ নম্বরে রয়েছে যথাক্রমে কলম্বিয়া, মিশর, কেনিয়া, মেক্সিকো এবং ব্রাজিল।

জেডএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।