অভিশংসিত হলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট


প্রকাশিত: ০৮:৩০ এএম, ০৯ ডিসেম্বর ২০১৬

অবশেষে অভিশংসিত হতে হলো দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাইকে। দুর্নীতির অভিযোগে পার্ক গুয়েন হাইয়ের অভিশংসনের পক্ষে শুক্রবার পার্লামেন্টের ভোট গ্রহণ করা হয়েছে। তার অভিশংসনের পক্ষে ভোট পড়েছে ২৩৪ এবং বিপক্ষে পড়েছে ৫৬ ভোট। খবর বিবিসির।

পার্কের নামে দুর্নীতির অভিযোগ ওঠার পর হাজার হাজার সাধারণ নাগরিক রাস্তায় নেমে তাকে ক্ষমতা থেকে অপসারণের দাবি জানান।

পার্কের ক্ষমতাকে ব্যবহার করে তার বিশ্বস্ত সহযোগী চই সুন সিল বিভিন্ন বিষয়ে প্রভাব খাটিয়েছেন এবং অর্থ উপার্জন করেছেন বলে অভিযোগ ওঠেছে।

দুর্নীতিতে পার্কের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে বলেও আদালতে উল্লেখ করা হয়েছে। তবে পার্ক বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছেন। পদত্যাগ করবেন না বলেও ঘোষণা দিয়েছিলেন পার্ক।

এর আগে পার্ক বলেছিলেন পার্লামেন্টের সিদ্ধান্তই তিনি মেনে নেবেন। তাকে ক্ষমতা থেকে সরাতে পার্লামেন্টকেই সঠিক পথ বের করার আহ্বান জানিয়েছিলেন তিনি। সেসময় চইয়ের সঙ্গে তার সখ্যতার জন্য জনগণের কাছে ক্ষমা চান পার্ক। চই সরকারি কোনো পদে না থেকেও পার্কের নাম ব্যবহার করে ফায়দা লুটেছেন।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেছিলেন পার্ক গুয়েন। কিন্তু দুর্নীতির অভিযোগ ওঠায় পুরো মেয়াদ শেষ হওয়ার আগেই ক্ষমতা হারাতে হচ্ছে তাকে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।