ভারতে তিন তালাক কেন অসাংবিধানিক?


প্রকাশিত: ১১:২৮ এএম, ০৮ ডিসেম্বর ২০১৬

মুসলিম তিন তালাকের বিধানকে অসাংবিধানিক ঘোষণা করেছে ভারতের একটি আদালত। দেশটির এলাহাবাদ হাইকোর্ট এক রায়ে বলেছে, তিন তালাকের এই বিধান ভারতের মুসলিম নারীদের অধিকার ক্ষুণ্ন করছে।

তিন তালাকের মাধ্যমে বিয়ে বিচ্ছেদের মুসলিম রীতিটি বেশ বিতর্কিত। স্বামী ইচ্ছে করলে কেবল মুখে তিনবার তালাক শব্দটি উচ্চারণ করে তা র স্ত্রীকে একতরফাভাবে বিচ্ছেদ দিতে পারেন।

তবে অনেক মুসলিম এবং নারী অধিকার সংগঠন এই রীতি সংস্কারের দাবি জানাচ্ছেন বহুদিন ধরে। তাদের যুক্তি হচ্ছে, এর ফলে অনেক মুসলিম নারী চরম আর্থিক দুরাবস্থার মধ্যে পড়েন; কারণ এ ধরনের বিয়ে বিচ্ছেদ ঘটে স্ত্রী এবং তার সন্তানদের খোরপোশের কোন ব্যবস্থা না করেই।

এলাহাবাদ হাইকোর্ট রায়ে বলেছে, তিন তালাকের রীতিটি ভারতের সংবিধানের ঊর্ধ্বে হতে পারে না। তবে তিন তালাক সমর্থনকারী মুসলিম নেতারা বলছেন, এটিকে ভুলভাবে ব্যাখ্যা করা হচ্ছে। এটি ভারতের মুসলিমদের বিরুদ্ধে এক ধরণের বৈষম্যমূলক পদক্ষেপ। বিবিসি।

এসআইএস/জেআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।