নীরবে ‘বিলুপ্তির পথে’ জিরাফ


প্রকাশিত: ০৫:০১ এএম, ০৮ ডিসেম্বর ২০১৬

গত ৩০ বছরে বর্তমান পৃথিবীর সবচেয়ে লম্বা প্রাণী জিরাফের সংখ্যা নাটকীয়ভাবে কমেছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজার্ভেশন অব নেচারের (আইইউসিএন) তথ্য অনুযায়ী, ১৯৮৫ সালে পৃথিবীতে জিরাফের সংখ্যা যেখানে ছিল ১ লাখ ৫৫ হাজার ২০১৫ সালে তা কমে দাঁড়িয়েছে ৯৭ হাজারে।  

জিরাফের সংখ্যা কমার কারণ হিসেবে তাদের আবাস সঙ্কট, শিকার এবং আফ্রিকার বিভিন্ন দেশে গৃহযুদ্ধকে দায়ী করা হচ্ছে। তবে এই মহাদেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন অংশে জিরাফের সংখ্যা বেড়েছেও।

আইইউসিএন এতদিন মনে করতো জিরাফে ন্যূনতম বিপদগ্রস্ত অবস্থায় রয়েছে। তবে প্রাণী জগতের সাম্প্রতিক সংরক্ষণ অবস্থার লাল তালিকায় স্তন্যপায়ী এই প্রাণীটিকে সঙ্কটাপন্ন বলা হয়েছে। যার অর্থ দাঁড়ায়, তিন প্রজন্মে এই প্রাণীর সংখ্যা ৩০ শতাংশ কমেছে।

আইইউসিএনের ড. জুলিয়ান ফেনেসের মতে, নীরবে বিলুপ্ত হচ্ছে জিরাফ

তিনি জানান, কোনো সাফারিতে গেলে সবখানে প্রচুর জিরাফ দেখা যায়। হাতি বা গণ্ডারের বিষয়টি সবার নজরে থাকলেও জিরাফের বিষয়টি এড়িয়ে যাচ্ছে। তবে তাদের সংখ্যা খুব দ্রুত কমছে।

তিনি বলেন, এ বিষয়টি দেখে আমরা বিস্মিত। খুব অল্প সময়ের মধ্যে তাদের সংখ্যা প্রচুর কমেছে।

মানব সভ্যতার দ্রুত বিকাশে আফ্রিকার বিভিন্ন অংশে কৃষি ব্যবস্থার সম্প্রসারণ ও অন্যান্য উন্নয়ন হয়েছে। আর এর ফলে জিরাফের আবাসভূমি বিভক্ত হয়েছে। এছাড়া আফ্রিকার বিভিন্ন অংশে চলমান অশান্তিও এর জন্য দায়ী।

এনএফ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।