অনাহারেই মারা যাচ্ছে ইয়েমেনের শিশুরা


প্রকাশিত: ০২:৪৭ এএম, ০৭ ডিসেম্বর ২০১৬

ইয়েমেনের মানবিক পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। দেশটির মানবিক পরিস্থিতির দিকে বিশ্ববাসীর কোনো আগ্রহই নেই। সেখানে অনাহারে দিন কাটাচ্ছে হাজার হাজার মানুষ। খবর বিবিসির।

ইয়েমেনে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয়ক জেমি ম্যাকগোল্ডরিক বিবিসিকে জানিয়েছেন, আন্তর্জাতিক সহায়তার অভাবে দেশটিতে এখন শিশুরা অনাহারে মারা যাচ্ছে। সেখানে মানবিক সংকট তীব্র আকার ধারণ করেছে।

পুরো দেশের অবকাঠামো যেন ভেঙে পড়েছে এবং দেশটির অর্ধেক জনগোষ্ঠীই টিকে থাকার অবলম্বন হারিয়ে ফেলেছে। ম্যাকগোল্ডরিক জানিয়েছেন, বিশ্ববাসীর এখন ইয়েমেনকে সাহায্য না করতে পেরে দুঃখিত হওয়া উচিত।

সৌদি জোট ও ইয়েমেন সরকারের সঙ্গে দেশটির হুথি বিদ্রোহী ও সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর অনুসারীরা দীর্ঘদিন ধরে যুদ্ধে লিপ্ত রয়েছে।

যুদ্ধাবস্থার কারণে দেশটিতে পণ্যবাহী জাহাজ প্রবেশের উপর সৌদি আরবের বিধিনিষেধ রয়েছে ফলে সেখানে খাদ্য সাহায্য সরবরাহের সুযোগ খুবই সীমিত।

এই পরিস্থিতিতে ইয়েমেন ধীরে ধীরে দুর্ভিক্ষের দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক দাতা সংস্থা অক্সফ্যাম।

সংস্থাটি সৌদি কর্তৃপক্ষের কাছে জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছে। একই সঙ্গে ইয়েমেনের জন্য খাদ্য সহায়তা বাড়াতে আন্তর্জাতিক মহলের কাছে আবেদন জানিয়েছে।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।