তিকরিতে চলছে তুমুল লড়াই


প্রকাশিত: ১২:০০ পিএম, ০৩ মার্চ ২০১৫

ইরাকের সালাউদ্দিন প্রদেশের রাজধানী তিকরিতকে মুক্ত করার জন্য ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের  বিরুদ্ধে তুমুল লড়াই চালিয়ে যাচ্ছে দেশটির স্বেচ্ছাসেবী ও সেনাদের নিয়ে গঠিত সরকারি বাহিনী। রোববার থেকে শুরু হওয়া এ লড়াইয়ে এরইমধ্যে তিকরিতের আশেপাশের বেশ কিছু এলাকা মুক্ত করতে পেরেছে সরকারি বাহিনী। এর মধ্যে কাদিসিয়ার কিছু এলাকা রয়েছে বলে ইরাকের নিরাপত্তা সূত্র থেকে বলা হয়েছে। খরর  প্রেস টিভি।

শিয়া-সুন্নি স্বেচ্ছাসেবী এবং সরকারি সেনাদের নিয়ে গঠিত ৩০ হাজার সেনা ইরাকি জঙ্গি বিমানের সহায়তায় তিকরিতের বিরুদ্ধে বহুমুখী হামলা চালিয়েছে। তিকরিতের লড়াইয়ে জড়িত এক পদস্থ সেনা কর্মকর্তা জানান, আইএস বিরোধী লড়াইয়ে অংশ নিয়েছে সেনাবাহিনী, ফেডারেল পুলিশ, পপুলার মবিলাইজেশন নামে পরিচিত স্বেচ্ছাসেবী বাহিনীর কয়েকটি ইউনিট এবং সালাউদ্দিনের কয়েকটি গোত্রের সদস্য। তিনি আরও জানান, বিজয়ের বিষয় তারা নিশ্চিত তবে অভিযানটি বেশ কঠিন।

উল্লেখ্য, গত বছরের গ্রীষ্মকালে রাজধানী বাগদাদ থেকে ১৩০ কিলোমিটার উত্তরের শহর তিকরিত দখল করে নেয় আইএস জঙ্গিরা। একই সময় ইরাকের দ্বিতীয় বৃহত্তম নগরী মসুলসহ অন্যান্য এলাকাও তারা দখল করে। মানবতার বিরুদ্ধে ভয়াবহ অপরাধ তৎপরতার জড়িত আইএস  সিরিয়া ও ইরাকের কিছু অংশ নিয়ন্ত্রণ করছে।

এএইচ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।