চীনের কঠোর সমালোচনায় ট্রাম্প


প্রকাশিত: ১০:৪৬ এএম, ০৫ ডিসেম্বর ২০১৬

সদ্যনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আনুষ্ঠানিকভাবে ক্ষমতা নেয়ার আগে একহাত নিলেন চীনকে। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে যুক্তরাষ্ট্রের ব্যাপক সমালোচনা করেছেন তিনি।

টুইটে ট্রাম্প বলেন, মার্কিন মুদ্রার অপব্যবহার করছে চীন। অনুমতি ছাড়াই দক্ষিণ চীন সমুদ্রে সেনাবাহিনী মোতায়েনেরও অভিযোগ এনেছেন বেইজিংয়ের বিরুদ্ধে।

মার্কিন এই ধনকুবের ও নবনির্বাচিত প্রেসিডেন্ট নির্বাচনের আগেও চীনের বিরোধিতা করেছিলেন। নির্বাচিত হওয়ার পরও একই সুর দেখা গেল তার কণ্ঠে। ট্রাম্প বলেছেন, মার্কিন দ্রব্যসামগ্রীর ওপর অতিরিক্ত করারোপ করছে চীন। এ জন্য অনুমতি চাওয়া হয়নি।

হঠাৎ চীনের প্রতি এত ক্ষোভ কেন ট্রাম্পের? প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে চীনের বিরোধিতায় সরব হয়েছেন তিনি। তাইওয়ানের রাষ্ট্রপতির কাছ থেকে সম্প্রতি শুভেচ্ছাবার্তা পেয়েছেন ট্রাম্প। কিন্তু প্রেসিডেন্টের শুভেচ্ছাবার্তাকে ভাল চোখে দেখেনি চীন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।