কিউবায় ফিদেলের নামে কোনো সড়ক-মূর্তি থাকবে না


প্রকাশিত: ০৫:৪৭ এএম, ০৫ ডিসেম্বর ২০১৬

বিখ্যাত কেউ মারা গেলে তার মূর্তি বসানো বা তার নামে কোনো রাস্তার নামকরণের প্রবণতা প্রায়ই দেখা যায়। বিশ্বের বিভিন্ন দেশেই এমন ঘটনা ঘটে থাকে। তবে সম্পূর্ণ ব্যতিক্রম পথেই হাঁটতে চলেছে কিউবা।

প্রয়াত বিপ্লবী নেতা এবং সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর স্মরণে তার কোনো মূর্তি তৈরি করা হবে না। এমনকি তার নামে কোনো রাস্তা বা পার্কের নামকরণও করা হবে না। এমন সিদ্ধান্তই নিতে চলেছে দেশটির প্রশাসন।

ফিদেল কাস্ত্রোর ভাই কিউবার বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো জানিয়েছেন, ফিদেল কাস্ত্রো কখনোই চাননি তার নামে এসব কিছু হোক। তিনি ব্যক্তি পূজার ঘোর বিরোধী ছিলেন। তার ইচ্ছেকে মর্যাদা দিতেই তার নামে এসব কোনও আয়োজন করা হচ্ছে না।

লেনিন, মাওয়ের মত বিখ্যাত নেতাদের মূর্তি রয়েছে বিভিন্ন জায়গায়। রাউল চাইছেন, ফিদেলকে মানুষ মনে রাখুক তার কাজের জন্য। তার কাজের জন্যই ফিদেল অমর হয়ে থাকবেন। তাই আলাদা করে তাকে মনে করানোর জন্য মূর্তি বা রাস্তার দরকার হবে না।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।