রোহিঙ্গা ইস্যুতে গলা চড়ছে মালয়েশিয়ার


প্রকাশিত: ০৭:০০ এএম, ০৪ ডিসেম্বর ২০১৬

রোহিঙ্গা ইস্যুতে গলা চড়ছে মালয়েশিয়ার। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন, হত্যা এবং ধর্ষণের ঘটনার তীব্র সমালোচনা করছে মালয়েশিয়াসহ বিভিন্ন মুসলিম দেশগুলো। রোববার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে সমাবেশের আয়োজন করা হয়েছে। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

প্রধানমন্ত্রী নাজিব রাজাকই এই সমাবেশের ডাক দিয়েছেন। সমাবেশে মিয়ানমারের ক্ষমতাসীন রাজনৈতিক দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাটিকের (এনএলডি) প্রধান অং সাং সু চি এবং তার সরকারের বিরুদ্ধে কঠোর সমালোচনা করেছেন নাজিব রাজাক।

নাজিব রাজাক এবং সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারাসহ কয়েক হাজার মানুষ ওই সমাবেশে অংশ নিয়েছেন। রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের ওপর বর্বর অত্যাচার, নিপীড়নের কথা উল্লেখ করে নাজিব বলেন, ‘আমরা অং সাং সু চিকে শুধু এটাই বলতে চাই, যথেষ্ট হয়েছে।’

মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে মালয়েশিয়ার নাক গলানো উচিত নয় বলে বিবৃতি দিয়েছে মিয়ানমার সরকার। ওই বিবৃতির কথা উল্লেখ করে নাজিব জানিয়েছেন, মিয়ানমার কী বলল তা দিয়ে তার কিছু যায়-আসে না। তিনি বলেন, ‘তারা কী চায় আমি আমার চোখ-মুখ বন্ধ করে রাখবো?

নাজিব আরো জানিয়েছেন, তিনি সু চির সঙ্গে সাক্ষাৎ করার বিষয়ে জানিয়েছিলেন। সু চি তাকে জানিয়েছেন, তিনি মিয়ানমার এবং মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বিষয়ে কথা বলতে আগ্রহী। কিন্তু তিনি রোহিঙ্গা ইস্যু নিয়ে কোনো কথা বলতে চান না। তার এমন বক্তব্যের কথা উল্লেখ করে নাজিব বলেন, ‘সু চিকে কি এজন্যই নোবেল দেয়া হয়েছিল?’

ওই সমাবেশে ইন্দোনেশিয়াকেও অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন নাজিব। তিনি চান আরো বেশি মালয়েশিয়ানরা ওই সমাবেশে অংশ নেবে।

এদিকে, সু চি এক বিবৃতিতে জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় সহিংসতা উসকে দিচ্ছে।

টিটিএন/এনএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।