মার্কিন প্রতিরক্ষামন্ত্রী পদে ম্যাটিসের নিয়োগকে ঘিরে বিতর্ক


প্রকাশিত: ০৩:৫৪ এএম, ০৩ ডিসেম্বর ২০১৬

বিতর্ক তৈরি করেই হোয়াইট হাউসে যাচ্ছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রশাসনের সর্বোচ্চ পদে একের পর এক নিয়োগ ঘিরে বিতর্ক দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রে।

এই বিতর্কে নতুন সংযোজন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে জেমস ম্যাটিসের নিয়োগ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম সেনাবাহিনীর কাউকে নির্ধারিত সময়ের আগে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ করা হল। ম্যাটিসকে এতটাই পছন্দ করেন ট্রাম্প যে তার নাম ঘোষণার সময় ম্যাড ডগ বলেই তাকে সম্বোধন করেছেন তিনি।

২০১৩ সালে মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার হিসেবে অবসর নেন ৬৬ বছর বয়সী ম্যাটিস। ইরাক এবং আফগানিস্তানে যুদ্ধ পরিচালনার দায়িত্ব সামলেছেন তিনি। প্রশ্ন উঠেছে ট্রাম্প প্রশাসনে সেনাদের প্রভাব নিয়ে।

আন্তর্জাতিক বিশ্বে প্রতিরক্ষা সচিবের কাজটা কেবল সেনাদের কৌশল রচনা নয় বরং অনেক বেশি কূটনৈতিক। সেই কাজে ম্যাটিস কতটা সফল হবেন তা নিয়েই প্রশ্ন উঠেছে। ম্যাটিসকে নিয়োগ করতে হলে কংগ্রেসে বিল পাস করাতে হবে। কারণ মার্কিন নিয়ম অনুসারে অবসরের সাত বছরের মধ্যে সেনাবাহিনীর কাউকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ করা যায় না।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।