সিরীয় বাহিনীর অভিযানে পিছু হটছে বিদ্রোহীরা


প্রকাশিত: ০৪:৩৬ এএম, ২৯ নভেম্বর ২০১৬

বিদ্রোহীদের দখলে থাকা এলাকার চার ভাগের তিন ভাগেরই নিয়ন্ত্রণ নিয়েছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী। আলেপ্পোর পূর্বাঞ্চলে বিমান থেকে ভারি গোলাবর্ষণে পিছু হটতে বাধ্য হচ্ছে বিদ্রোহীরা। খবর বিবিসির।

আলেপ্পোতে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকা দু’ভাগে বিভক্ত হয়ে পড়েছে। এটা বিদ্রোহীদের জন্য একটি বড় ধাক্কা। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে জানানো হয়েছে, সরকারি বাহিনী অগ্রসর হওয়ার পথে প্রচুর মাইন ও বিস্ফোরক অকার্যকর করছে।

সংঘর্ষের ভয়ে ওই এলাকা ছেড়ে পালাচ্ছে হাজার হাজার বেসামরিক নাগরিক। স্থানীয় বাসিন্দারা বলছেন, বেঁচে থাকা তাদের জন্য খুবই কঠিন হয়ে পড়েছে।

আলেপ্পোর একটি স্কুলের শিক্ষক আব্দুল্লাহ আল হামদো জানিয়েছেন, চার মাস ধরে অবরুদ্ধ থাকার পর শহরে আর কোনো খাবার নেই। বেসামরিক নাগরিকেরা পালিয়ে হয় কুর্দি-নিয়ন্ত্রিত এলাকায় নতুবা সরকার-নিয়ন্ত্রিত এলাকায় যাচ্ছেন। কিন্তু সব পক্ষের কাছেই মরতে হচ্ছে তাদের।

সিরিয়ার আরব রেড ক্রিসেন্ট জানিয়েছে, সরকার-নিয়ন্ত্রিত পশ্চিম আলেপ্পোতে চার হাজারের মতো বেসামরিক নাগরিক পালিয়ে আশ্রয় নিয়েছে। বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকার অবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে।

বেসামরিক নাগরিকদের উদ্ধারকারী হোয়াইট হেলমেটস সংস্থা বলছে, যানবাহন চালানোর জ্বালানির অভাবে তারা আহতদের সরিয়ে নিতে পারছেন না।

টিটিএন/এনএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।