ভারতে নিষিদ্ধ হলো জঙ্গি গোষ্ঠী আইসিস


প্রকাশিত: ১১:১৩ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৫

ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইসিস ও তার সমস্ত অধিভুক্ত সংগঠন নিষিদ্ধ হল ভারতে। আনলফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (ইএপিএ)-এর অধীনে নিষিদ্ধ করা হল এই জঙ্গি গোষ্ঠীকে। গত কয়েক বছর বিশেষত ইরাক ও সিরিয়াতে অমানবিক নৃশংস কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে এই সংগঠন ও এর সহযোগীরা।

ভারত থেকে এই জঙ্গি মৌলবাদী গোষ্ঠীতে যুবকদের অংশগ্রহণের প্রবণতা বাড়ছে। এই যুবকরা ভারতে ফিরে আসার পর সার্বিক ভাবেই তা জাতীয় নিরাপত্তায় বিপদের সম্ভাবনা বাড়াচ্ছে। বৃহস্পতিবার এই সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন- আইসিস-এ ভারতীয় যুবকদের যোগদান গুরুতর উদ্বেগ সৃষ্টি করেছে।

দ্য ইসলামিক স্টেট/ ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড লেভান্ট/ ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া/ দইশ এবং সহযোগী সমস্ত সংগঠনকে ইউএপিএ-র অধীনে নিষিদ্ধ ঘোষণা করে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে নোটিশ জারি করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রাষ্ট্রপুঞ্জের সূচী অনুযায়ী গত ১৬ ডিসেম্বর, ২০১৪ তে সংসদে মধ্য প্রাচ্যের এই জঙ্গি গোষ্ঠীকে আগেই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল।

এই জঙ্গি গোষ্ঠীগুলি বর্তমানে ইরাক ও প্রতিবেশী দেশগুলিতে চরম তাণ্ডব চালাচ্ছে। `বিশ্ব জেহাদ`-এর নামে বিভিন্ন দেশ থেকে গণতান্ত্রিক নির্বাচিত সরকারকে অপসারিত করতে চাইছে তারা। নির্বিচারে খুন করছে সাধারণ মানুষকে। নিজেদের মৌলবাদী চিন্তাধারার প্রসারের জন্য ভারতসহ বিভিন্ন দেশের যুব সমাজকে দলে ভেড়ানোর টার্গেট করছে তারা।

২০১৪ সালে আইসিস-এ যোগদান করতে মহারাষ্ট্রের ৪ যুবক ইরাক-সিরিয়াতে যায়। তাদের মধ্যে ১ জন দেশে ফিরে এলেও এখনও হদিশ নেই বাকি ৩ জনের।

বহুজাতিক সংস্থায় কর্মরত বেঙ্গালুরুর এক টেকিকে আইসিস পন্থী একটি টুইটার অ্যাকাউন্ট চালানোর অপরাধে গত বছর ডিসেম্বরে গ্রেফতার করা হয়। গতমাসে সিরিয়া যাওয়ার আগে আটক করা হয় হায়দরাবাদের এক যুবককে। সন্দেহ আইসিস-এ যোগদান করতেই সিরিয়া যাচ্ছিল সে।

আরএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।