ছবিতে বিপ্লবী নেতা


প্রকাশিত: ০৩:৫৯ এএম, ২৭ নভেম্বর ২০১৬

কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো বিশ্বজুড়ে লাখো ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন। ৯০ বছর বয়সে স্থানীয় সময় শুক্রবার রাতে হাভানায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রায় অর্ধশতাব্দী ধরে কিউবাকে শাসন করেছেন তিনি।

fidel

১৯২৬ সালের ১৩ আগস্ট কিউবার পূর্বাঞ্চলীয় বিরান জেলায় স্পেনীয় বংশোদ্ভূত এক অভিবাসী পরিবারে জন্মেছিলেন এই বিপ্লবী নেতা। পুরো নাম ফিদেল আলেজান্দ্রো কাস্ত্রো রুজ হলেও তিনি ফিদেল কাস্ত্রো বা শুধু কাস্ত্রো নামেই পরিচিত।

fidel

সমর্থকদের কাছে ফিদেল ছিলেন বিপ্লবী চেতনা আর আদর্শের প্রতীক। তার হাত ধরেই নতুন এক কিউবার জন্ম। তবে তার বিরোধীদের কাছে বরাবরই তিনি ছিলেন একজন নিষ্ঠুর স্বৈরশাসক।

fidel

fidel 

বিপ্লবীদের কাছে ফিদেল ছিলেন অন্য জীবনের হাতছানি। যারা বিপ্লবকে ধারণ করেন, ফিদেলের আদর্শে নিজেদের তৈরি করতে চান- সেইসব পাঠকের জন্য এই মহান নেতার জীবদ্দশার কিছু ছবি প্রকাশ করা হলো। এক নজরে দেখে নিন সেসব না দেখা মুহূর্ত।

fidel

fidel


fidel

fidel

fidel

টিটিএন/এনএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।