মালয়েশিয়ায় কাজের সুযোগ পাচ্ছেন ৩০০ রোহিঙ্গা


প্রকাশিত: ০৮:৪০ এএম, ২৪ নভেম্বর ২০১৬

মালয়েশিয়ায় আশ্রয়প্রার্থী ও শরণার্থীদের স্বীকৃতি দিতে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির সরকার। বড় ধরনের  সুযোগের দ্বার উন্মোচিত হতে যাচ্ছে রোহিঙ্গাদের জন্য। প্রথম পদক্ষেপ হিসেবে অন্তত ৩০০ রোহিঙ্গা মুসলিমকে কাজের সুযোগ দেয়ার পরিকল্পনা নিয়েছে মালয়েশিয়া সরকার।

মালয়েশিয়ান মেডিকেল রিলিফ সোসাইটির প্রেসিডেন্ট দাতুক আহমাদ ফয়জাল মোহাম্মদ পারদাউস বলেছেন, এর ফলে শরণার্থীরা বৈধভাবে কর্মসংস্থানের সুযোগ পাবেন; এটি মালয়েশিয়ার শ্রমবাজারের ঘাটতি পূরণ করবে; বিশেষ করে চাকরি ক্ষেত্রে।

তিনি বলেছেন, মালিকেরা শরণার্থীদের কাজে নিয়োগ দিতে রাজি থাকলেও তারা এই মুহূর্তে অবৈধভাবে কাজ করতে পারবেন; কেননা এখনো সরকারি অনুমতি দেয়া হয়নি।

দাতুক আহমাদ ফয়জাল মোহাম্মদ পারদাউস বলেন, আমরা এই পদক্ষেপকে শরণার্থীদের প্রতি এক ধরনের সরকারি স্বীকৃতি হিসেবে দেখছি। বৈধভাবে কাজের সুযোগ পেলে শরণার্থীরা স্বাধীনভাবে বাঁচতে পারবেন এবং তাদের দক্ষতা সম্পর্কে জানতে পারবেন। এটি তাদের ভবিষ্যতের জন্য উপকারী হবে।

মঙ্গলবার মাইগ্রেশন, বাস্তুচ্যুত ও মানবিক বিপর্যয়ের বয়স শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন তিনি। এ সময় দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক নুর জাজলান মোহাম্মদ বলেন, সরকার ৩০০ রোহিঙ্গা শরণার্থীকে কাজের সুযোগ দিতে একটি প্রধান প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছে। যোগ্যতাসম্পন্ন রোহিঙ্গারা এ কাজের সুযোগ পাবেন বলে তিনি জানিয়েছেন।

এসআইএস/এনএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।