নতুন করে সহিংসতায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র-জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫০ এএম, ০৯ আগস্ট ২০১৪

শুক্রবার ৭২ ঘণ্টার যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার পরপরই আবার দুই পক্ষের সংঘাত শুরু হয়েছে। হতাহত হচ্ছে বেসামরিক মানুষ। এদিকে গাজায় নতুন করে হওয়া শুরু করায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ।

শুক্রবার গাজায় ইসরায়েলি হামলায় পাঁচজন ফিলিস্তিনি নিহত হয়েছে। এই নিয়ে প্রায় চার সপ্তাহের হামলায় এক হাজার ৯২২ জন ফিলিস্তিনির প্রাণ ঝরে গেছে। তাদের অধিকাংশই বেসামরিক মানুষ। এর মধ্যে ৪৪৮ জন শিশু ও ২৩৫ নারী।

গাজায় ব্যাপক হতাহতের পর গত মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে রাজি হয় ইসরায়েল ও গাজা শাসনকারী ইসলামপন্থী সংগঠন হামাস।

গাজায় নতুন করে সহিংসতার নিন্দা জানিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জোস আর্নেস্ট বলেছেন, একটি টেকসই যুদ্ধবিরতির লক্ষ্যে উভয় পক্ষের কাজ করা উচিত। হামাস ও ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সম্মত এবং একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতিতে উপনীত হবে বলে আশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে নতুন সহিংসতার নিন্দা জানিয়ে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, এই সংঘাতে আরও বেসামরিক মানুষের দুর্ভোগ ও মৃত্যু দুর্বিষহ। একটি টেকসই যুদ্ধবিরতির পথ খুঁজে বের করতে উভয় পক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।