মুরসির মৃত্যুদণ্ড বাতিল


প্রকাশিত: ০২:৩২ পিএম, ২২ নভেম্বর ২০১৬

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির যাবজ্জীবন কারাদণ্ড বাতিল করে পুনরায় বিচারের আদেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। এর আগে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে আঁতাতের অভিযোগে দায়ের করা মামলায় দেশটির আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছিলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৬৫ বছর বয়সী মিসরের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে বিদেশি সংগঠনের সহযোগিতায় দেশে সহিংস কর্মকাণ্ডের অভিযোগের রায় বাতিল করে পুনরায় বিচারের আদেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।  

গত সপ্তাহে একই আদালত ২০১১ সালে দেশটিতে ব্যাপক সহিংসতার অভিযোগে দায়েরকৃত মামলায় মৃত্যুদণ্ডের আদেশ বাতিল করে পুনর্বিচারের আদেশ দিয়েছিলেন। তবে বর্তমানে মুরসি পৃথক দুটি মামলায় কারাবন্দি।

চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলেও মাত্র এক বছরের মাথায় সেনা অভ্যুত্থানের মুখে ২০১৩ সালে ক্ষমতা থেকে বিদায় নেন মুরসি। পরে মিসরের এই প্রেসিডেন্টের রাজনৈতিক দল মুসলিম ব্রাদারহুডকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। সরকারবিরোধী ব্যাপক আন্দোলনের সময় ২০১১ সালে দেশটির হাজার হাজার নাগরিককে কারাবন্দি ও শত শত নাগরিককে হত্যা করে তৎকালীন ক্ষমতাসীন মুরসি সরকার। একই সঙ্গে কারাবন্দিদের বিরুদ্ধে গণআদালতে বিচারও শুরু হয়।

মুরসির আইনজীবী আবদেল মাকসুদ বার্তাসংস্থা এএফপিকে বলেন, ইরান এবং হামাসের সঙ্গে আঁতাতের অভিযোগে মোহাম্মদ মুরসি ও তার সরকারের বেশ কয়েকজন কর্মকর্তার সাজাও বাতিল করেছেন আদালত।

সূত্র : বিবিসি, আলজাজিরা।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।