সাধারণ নাগরিকের মতই ট্রাম্পের বিরোধিতা করবেন ওবামা


প্রকাশিত: ০৯:১৯ এএম, ২১ নভেম্বর ২০১৬

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে বলেছেন, ক্ষমতা গ্রহণের পর ট্রাম্প যদি যুক্তরাষ্ট্রের মূল্যবোধের জন্য হুমকি হয়ে ওঠেন তবে তিনি চুপ করে থাকবেন না। আর সব সাধারণ নাগরিকের মতই তিনি ট্রাম্পের বিরোধিতা করবেন।

পেরুর রাজধানী লিমায় আয়োজিত ‘এশিয়া পেসিফিক ইকোনমিক কো-অপারেশন’ সম্মেলনের এক ভাষণে এ কথা বলেন ওবামা। খবর বিবিসির।

ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে সব কিছু বুঝে নিতে সময় দেয়া প্রয়োজন এবং এ কাজে তাকে যতটুকু সম্ভব সাহায্য করা হবে। তবে সর্বোপরি একজন সাধারণ নাগরিক হিসেবে অবশ্যই চলমান পরিস্থিতি নিয়ে কথা বলবেন বলেও উল্লেখ করেছেন ওবামা।

পরিস্থিতি ট্রাম্পকে সংযত হতে শেখাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ওবামা। তার মতে, নির্বাচনী প্রচারণায় উল্টাপাল্টা কথা বললেও পরিস্থিতিই ট্রাম্পকে সংযত হতে বাধ্য করবে। আগামী বছর জানুয়ারি মাসে হোয়াইট হাউস থেকে বিদায় নেবেন ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে মার্কিনিদের স্বার্থে দেশের রাজনীতিতে কড়া নজর রাখবেন বলেও জানিয়েছেন তিনি।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘নির্বাচনে মার্কিনিদের সমর্থনেই জয়ী হয়েছেন ট্রাম্প। দায়িত্বশীল মার্কিন নাগরিক হিসেবে দেশবাসীর মতামতকে সম্মান করি। কিন্তু ট্রাম্পের রাজত্বে মার্কিন মূল্যবোধ ও আদর্শ নষ্ট হলে মুখ বুজে থাকব না।’ গ্রিস, জার্মানি এবং পেরু সফরে বেরিয়েছেন ওবামা। মেয়াদ শেষ হওয়ার আগে প্রেসিডেন্ট হিসেবে এটাই তার শেষ সফর।

টিটিএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।