২৫০ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছেন ট্রাম্প


প্রকাশিত: ০৫:১৫ এএম, ১৯ নভেম্বর ২০১৬

নিজের নামে বিশ্ববিদ্যালয় গড়ে ছাত্রদের সঙ্গে প্রতারণা করার অভিযোগে আড়াই কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছেন হবু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

ট্রাম্প বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদেরকে রিয়েল স্টেট ব্যবসার গোপন কৌশল শেখানো হবে এবং এজন্য ট্রাম্প স্বয়ং প্রশিক্ষক বাছাই করবেন এমন এক প্রতিশ্রুতির পর সেখানে মাথাপিছু ৩৫ হাজার ডলার দিয়ে শিক্ষার্থীরা ভর্তি হন।

ট্রাম্প প্রতিশ্রুতি ঠিক রাখেননি বলে ওই শিক্ষার্থীদের তরফ থেকে ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কের আদালতে তিনটি অভিযোগ দায়ের করা হয়।

ক্ষতিপূরণের মাধ্যমে আদালতের বাইরে অভিযোগটি নিষ্পত্তি করার সুযোগ থাকলেও ট্রাম্প বরাবরই বলে আসছিলেন, তিনি এই অভিযোগের নিষ্পত্তি চান না। তিনি এও দাবী করেছিলেন যে, তিনি মনে করেন মামলায় তারই জয় হবে।

ট্রাম্পের এই অর্থদণ্ড দিয়ে অভিযোগ নিষ্পত্তি করার বিষয়টি অভিযুক্তের চমকপ্রদ পিছু হটা এবং ক্ষতিগ্রস্তদের জন্য বিরাট জয় বলে উল্লেখ করেছেন নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল এরিক শ্নেইডারম্যান।

তিনটি অভিযোগের মধ্যে একটির বিচার কার্যক্রম চলতি মাসের শেষভাগেই শুরু হবার কথা। তবে ট্রাম্পের আইনজীবীরা বিচার বিলম্বিত করার চেষ্টা করছিলেন।

অ্যাটর্নি জেনারেল দাবী করেছেন, শুরু থেকে শেষ পর্যন্ত ট্রাম্প ইউনিভার্সিটি ছিল প্রতারক। ২০১০ সালে ট্রাম্প বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়।
সংস্থাটি মরিয়া মানুষকে মিথ্যা প্রতিশ্রুতি দিত।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, আজকের এই আড়াই কোটি ডলারের ক্ষতিপূরণের চুক্তি ওই প্রতারক বিশ্ববিদ্যালয়টির ৬ হাজার ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট বিজয়। তারা আজকের ফলাফলের জন্য বছরের পর বছর অপেক্ষা করেছে।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।