ইসরায়েলে আজানের উপর বিধিনিষেধ আরোপের উদ্যোগ


প্রকাশিত: ১১:৫৬ এএম, ১৫ নভেম্বর ২০১৬

ইসরায়েলে আজানের উপর বিধিনিষেধ আরোপের উদ্যোগ নেয়া হয়েছে। গত রোববার দেশটির পার্লামেন্টে দুটি বিল উত্থাপন করা হয়।

একটি বিলে পশ্চিম তীরের অবৈধ বসতি স্থাপনকারীদের উচ্ছেদ করার একটি কর্মসূচী বন্ধ করা কথা বলা হয়েছে আর অপর বিলটিতে আজানের উপর মূলত মুসলিমদের উপর বিধিনিষেধ আরোপের কথা বলা হয়েছে।

ওই বিলে দৈনিক ৫ বার মসজিদ থেকে আজান দেয়ার ওপর বিধিনিষেধের কথা বলা হয়েছে। ইসরায়েলের মোট জনগোষ্ঠীর ২০ ভাগই আরব এবং এদের অধিকাংশই মুসলমান।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, আজানের শব্দ সীমিতকরণের এই উদ্যোগ মূলত বহু ইসরায়েলি নাগরিকের অভিযোগের প্রেক্ষিতে নেয়া হয়েছে।

তবে সমালোচকরা বলছেন, এই উদ্যোগ দেশটিতে অপ্রয়োজনীয় বিভেদ সৃষ্টি করবে। ফিলিস্তিনের ধর্মবিষয়ক মন্ত্রী ইউসেফ ইদেইস বলেছেন, ইসরায়েল এটা করে ধর্মযুদ্ধ বাধিয়ে দেবার হুমকি তৈরি করেছে।

মুসলিমদের নামাজের জন্য আহ্বান বা আজানের উপর বিধিনিষেধ আরোপের এই উদ্যোগ মধ্যপ্রাচ্যের ওই এলাকাকে আরো অস্থিতিশীল করে তুলবে বলে আশঙ্কা সৃষ্টি হয়েছে।

ফিলিস্তিনের এক কর্মকর্তা জানিয়েছেন, ইসরায়েলের সাম্প্রতিক কিছু উসকানিমূলক কর্মকাণ্ড থামানোর জন্য তারা জাতিসংঘের দ্বারস্থ হবেন বলে ভাবছেন।

টিটিএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।