এভারেস্টের চূড়ায় ওঠার পথ পরিবর্তিত হচ্ছে


প্রকাশিত: ০৩:২৫ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৫

এভারেস্ট পর্বতারোহীদের নিরাপত্তার কথা বিবেচনা করে চূড়ায় ওঠার পথ পরিবর্তন করা হচ্ছে। এভারেস্ট চূড়ায় উঠতে আগে যে পথটি ব্যবহৃত হতো তুষার ধসে প্রায়ই দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটতো বলে পথটি পরিবর্তন করা হচ্ছে। খবর বিবিসি।

গত বছরে তুষার ধসে ১৬ শেরপার মৃত্যুর ঘটনায় আগের পথটি বাতিল করেছে নেপাল সরকার। বেস ক্যাম্পের বাম পাশ থেকে যে রুটটি দিয়ে চূড়ায় যেতো পর্বতারোহীরা সেটি ১৯৯০ সাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। নতুন পথ হিসাবে খুম্বু বেস ক্যাম্পের বরফপ্রপাত থেকে বামে না গিয়ে মধ্যবর্তী এলাকাটি ব্যবহার করা হবে। গত বছরের দুর্ঘটনার পর থেকে শেরপারা অধিক  পারিশ্রমিক ও সুযোগ সুবিধার দাবিতে পর্বতারোহন বর্জন করেছিলো। এ বছর পর্বত আরোহন মৌসুম শুরুর প্রথম থেকেই এটি কার্যকর করা হবে।

এভারেস্ট অভিযানের রুট নির্ধারণের দায়িত্বে থাকা সংস্থা ‘সাগরমাথা দূষণ নিয়ন্ত্রণ কমিটি’র চেয়ারম্যান অ্যাং দর্জি শেরপা বলেন, ‘খুম্বু বরফপ্রপাতের বাম পাশে তুষার ধসের ঝুঁকি বাড়ছে। তাই পথটি আমরা মাঝ বরাবর সরিয়ে নিচ্ছি। সেখানে এ ধরনের বিপদের ঝুঁকি খুব কম।

এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।